পৌষের শীতে কুয়াশায় আচ্ছন্ন তামীরুল মিল্লাত মাদ্রাসা

কুয়াশায় আচ্ছন্ন তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা
কুয়াশায় আচ্ছন্ন তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা  © টিডিসি ফটো

গেল কয়েক বছরের তুলনায় চলতি বছরে শীতের প্রভাব বেড়েছে। একই সাথে বেড়েছে জনদুর্ভোগ। মৌসুমের শুরুতে শীতের তেমন প্রকোপ না থাকলেও, পৌষের মধ্যবর্তী সময়েই এসে হিমালয় থেকে আসা শৈত্যপ্রবাহে সাধারণ জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে।

শুক্রবার (৬ জানুয়ারি) ভোর সাড়ে ৬টায় গাজীপুরের টঙ্গী অঞ্চলে আবহাওয়ার গুগল ট্রেন্ডিংয়ে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা এ অঞ্চলে বছরের সর্বনিম্ন তাপমাত্রা। 

সকালে সরেজমিনে দেখা যায়, মাদরাসার মাঠ, প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, পরীক্ষা ভবন, শহীদ তিতুমীর হল, হাজী শরীয়তুল্লাহ হল, হযরত শাহজালাল হল ও নির্মাণাধীন শাহ মাখদুম হল এবং হল সংলগ্ন পুকুর সহ সারা ক্যাম্পাস তীব্র কুয়াশায় ঢাকা পড়ছে। বিভিন্ন স্থান কুয়াশায় আচ্ছন্ন হওয়ায় মাদ্রাসার এক আবাসিক হল থেকে অন্য আবাসিক হল ও একাডেমিক ভবন থেকে প্রশাসনিক ভবন ভালোভাবে দেখা যাচ্ছে না। গাছের পাতায় ও ঘাসের ডগায় ডগায় জমে আছে শিশির, বইছে শৈত্যপ্রবাহ। শীতকে কেন্দ্র করে কেউ কেউ তা'মীরুল মিল্লাতের নামে মাস্ক, লোগো ও নাম সংবলিত শীতের পোশাক বানানোয় ব্যস্ত।

দেশের প্রায় ক্যাম্পাসেই শীতের আগমনে রঙ-বেরঙের ফুল যেমন গোলাপ, ডালিয়া, চন্দ্রমল্লিকা, কসমস, জিনিয়া, গাঁদাসহ নানান প্রজাতির ফুল ফুটে থাকার দৃশ্য চোখে পড়ে। সৌরভে মুখরিত হয় ক্যাম্পাস ও আবাসিক হলের প্রতিটি অঙ্গন। তবে এরকম সৌন্দর্য থেকে বঞ্চিত তা'মীরুল মিল্লাত ক্যাম্পাস।

ঠাকুরগাঁওয়ের শিক্ষার্থী আলিম ২য় বর্ষে অধ্যয়নরত জুবায়ের রহমান গতকাল শুক্রবার রাতে বলেন, আমাদের বাড়ি বাংলাদেশের উত্তরে অবস্থিত ঠাকুরগাঁও জেলায়। ওখানে প্রতি বছর প্রচন্ড রকমের শীত পড়ে। কিন্তু এর প্রভাব ঢাকার দিকে কম থাকলেও এবছর শীতের প্রভাব ঢাকাতেও বেড়ে গিয়েছে। আমি যেহেতু তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার ছাত্র। তাই এখানেও প্রচন্ড শীতের আর্দ্রতা অনুভব করতে পারছি।

আরও পড়ুন: টাকার অভাবে মায়ের লাশ কাঁধে করে ৫০ কি. মি. হাঁটলেন ছেলে ও বাবা

তা'মীরুল মিল্লাত টঙ্গী মেয়ে ক্যাম্পাসের ফাযিল তৃতীয় বর্ষের শিক্ষার্থী মুসাম্মাত হাবিবা তান্নি বলেন, হাড় কাঁপানো শীতের মাঝে উষ্ণ বিছানা ছেড়ে যেতে হয় ক্লাস করতে, দিতে হয় পরীক্ষা। এই শীতের ঠান্ডায় ক্লাস করতে ভালো লাগে না। ইদানীং প্রচন্ড রকমের শীত পড়েছে, রাতে কাঁথা কম্বল ছাড়া ঘুমানো অসম্ভব হয়ে পড়ছে।

ক্যাম্পাসের গেইটকিপার নিজাম উদ্দিন ও বিল্লাল হোসেন জানায়, শীতের পৌষ মাস অনেকের কাছে উপভোগের মাস হলেও অনেকের কাছে আবার কষ্টের মাস। শিডিউল অনুযায়ী আমরা প্রতিদিন রাতে ডিউটি করি। অন্যদিনের তুলনায় আজকে ঠান্ডা পড়েছে বেশি এবং কুয়াশায় ভালো দেখতে পাওয়া যাচ্ছে না।

তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওলানা মিজানুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শীতের তীব্রতা ছড়িয়ে পড়েছে সারাদেশে। গেল বছরগুলোর তুলনায় এবছরের পৌষে শীতের প্রভাব বেশী পড়ছে। শিক্ষার্থীসহ সাধারণ মানুষের জীবন স্থবির হয়ে যাওয়ার উপক্রম। 

তিনি আরও বলেন, আমাদের তা'মীরুল মিল্লাতে প্রতিদিনের ক্লাস শুরুর পূর্বে ফিজিক্যাল ট্রেনিংয়ের (পিটি) মাধ্যমে শিক্ষার্থীদের শরীর চর্চা করানো হয়, যাতে করে শিক্ষার্থীরা এই শীতে উষ্ণতা অনুভব করতে পারে। 


সর্বশেষ সংবাদ