ছাত্রশিবিরের রাজনীতি করায় শিক্ষার্থীকে মাদ্রাসা থেকে বরখাস্ত

দাগনভূঞা আজিজিয়া মাদ্রাসা
দাগনভূঞা আজিজিয়া মাদ্রাসা  © সংগৃহীত

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের রাজনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত থাকার দায়ে ফেনীর দাগনভূঞা আজিজিয়া মাদ্রাসার এক শিক্ষার্থীকে বরখাস্ত করা হয়েছে। গতকাল বুধবার মাদ্রাসার অধ্যক্ষ ফারুক আহমাদ মজুমদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বরখাস্ত হওয়া ওই শিক্ষার্থীর নাম মোঃ নূর হোসেন। তিনি মাদ্রাসাটির আলিম ১ম বর্ষের শিক্ষার্থী।

বিষয়টি নিশ্চিত করে আজ বৃহস্পতিবার বিকেলে মাদ্রাসাটির অধ্যক্ষ ফারুক আহমাদ মজুমদার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ছাত্র শিবিরের রাজনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত থাকা মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক ওই ছাত্রকে বরখাস্ত করা হয়েছে। তবে তাকে বহিষ্কার করা হয়নি। এ সিদ্ধান্তের তিনি এই প্রতিষ্ঠানে আর আসতে পারবেন না। 

এদিকে, ওই ছাত্রের বরখাস্তের বিজ্ঞপ্তিটি সামাজিক যোগোযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে অনেকেই এই সিদ্ধান্তের সমালোচনা করেন। গতকালই মাদ্রাসাটির ফেসবুকে পেজে সেটি পোস্ট করা হলে মন্তব্যের ঘরে একজন লিখেন, আমি এই মাদ্রাসার সাবেক ছাত্র হিসাবে এমন সিদ্ধান্তে লজ্জিত।

বিজ্ঞপ্তিটি দিয়ে ফেসবুকে আরাফাত এইচ বিপ্লব নামে একজন ফেসবুকে লিখেন, ছাত্র রাজনীতি বা ছাত্রশিবির করার অপরাধে মাদ্রাসা থেকে বহিষ্কারের প্রবণতা শুরু হয়ে গেলো কবে থেকে?

মাদ্রাসার অধ্যক্ষ ফারুক আহমাদ মজুমদার স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, “এতদ্বারা অত্র মাদরাসার সম্মানীত শিক্ষক মণ্ডলী, ছাত্র/ছাত্রী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অত্র মাদ্রাসা র ছাত্র মোঃ নূর হোসেন, পিতা আবুল হোসেন, মাতা-আমেনা খাতুন, শ্রেণি-আলিম ১ম বর্ষ, রোল নং-৩২ কে বারবার সতর্ক করার পরও প্রতিষ্ঠানের শৃংখলা বিরোধী কাজ তথা ছাত্র শিবিরের রাজনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত থাকার দায়ে (শিক্ষা মন্ত্রণালয়ের বহিষ্কার করার নিষেধাজ্ঞা থাকার কারণে) গভর্নিং বডির সিদ্ধান্ত মোতাবেক শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করাসহ প্রতিষ্ঠানের আঙ্গিনায় আসা যাওয়ার উপর নিষেধাজ্ঞা সহ বরখাস্ত করা হলো।”


সর্বশেষ সংবাদ