করোনা: অনলাইন ক্লাসের বিষয়ে যা বললেন ইউজিসি চেয়ারম্যান

ইউজিসি লোগো ও প্রফেসর দিল আফরোজা বেগম
ইউজিসি লোগো ও প্রফেসর দিল আফরোজা বেগম  © ফাইল ছবি

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় মাস্টার্স ও পিএইচডি পর্যায়ের ক্লাস অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এই অবস্থায় অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস নেবে নাকি সশরীরে শ্রেণি কার্যক্রম চলমান রাখবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

বিষয়টি নিয়ে জানতে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে যোগাযোগ করা হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর দিল আফরোজা বেগমের সাথে।

নিচে দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য পাঠকদের জন্য ইউজিসি চেয়ারম্যানের সাক্ষাৎকারের চুম্বক অংশটুকু তুলে ধরা হলো-

দ্যা ডেইলি ক্যাম্পাস: দেশে আবারও করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস-পরীক্ষা নেবে কি?

প্রফেসর দিল আফরোজা বেগম: করোনার যে ধরণটি এখন ছড়াচ্ছে সেটি বয়স্কদের জন্য বিপদজনক। তরুণদের জন্য এটি তেমন একটা বিপদজনক নয়। সেজন্য আমরা এখনই অনলাইনে ক্লাস আয়োজনের বিষয়ে ভাবছি না। তবে সংক্রমণ আরও বৃদ্ধি পেলে শিক্ষা মন্ত্রণালয় যে নির্দেশনা দেবে সেটি বাস্তবায়ন করতে সহায়তা করবে ইউজিসি।

দ্যা ডেইলি ক্যাম্পাস: সংক্রমণ বৃদ্ধি পাওয়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে ইউজিসির বক্তব্য কি?

প্রফেসর দিল আফরোজা বেগম: বিশ্ববিদ্যালয়গুলো তাদের একাডেমিক কাউন্সিল সিন্ডিকেটের সাথে আলোচনা করে যেকোন সিদ্ধান্ত নিতে পারে। এক্ষেত্রে তাদের ইউজিসির অনুমতির প্রয়োজন নেই। এটি একান্তই তাদের ব্যাপার।


সর্বশেষ সংবাদ