ঝুঁকিপূর্ণ হৃদরোগ শনাক্তে এআই

ঝুঁকিপূর্ণ হৃদরোগ শনাক্তে এআই
ঝুঁকিপূর্ণ হৃদরোগ শনাক্তে এআই  © সম্পাদিত

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) উচ্চ ঝুঁকিপূর্ণ হৃদ্‌রোগী শনাক্ত করতে চিকিৎসকদের সহায়তা করতে পারে। এ বিষয়ে যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা কাজ চালিয়ে যাচ্ছেন । যুক্তরাজ্যের এই গবেষক দল অপ্টিমাইজ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একটি প্রোগ্রামকে প্রশিক্ষণ দিতে কাজ করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

তারা প্রায় ২০ লাখ মানুষের স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করে এআইকে এ কাজে প্রশিক্ষণ দেওয়ার কাজটি করেছেন । গবেষকে দলটি দেখেছেন, বেশির ভাগ ক্ষেত্রেই রোগীর কিছু ঝুঁকি শনাক্ত করা সম্ভব হয় না। আবার হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে পারে এমন চিকিৎসাও তারা পান না। হৃদ্‌রোগের চিকিৎসার চেয়ে খারাপ পরিস্থিতি ঠেকানোর বিষয়টি বেশি সাশ্রয়ী হয় বলে মত প্রকাশ করেন চিকিৎসক রমেশ নাদারাজা।

আরও পড়ুন : চিনি খেলে বাড়ে হৃদরোগের ঝুঁকি! দিনে কতটুকু চিনি খাওয়া উচিত?

স্বাস্থ্য গবেষণায় যে ২০ লাখ মানুষের স্বাস্থ্যতথ্য বিশ্লেষণ করা হয়েছে, তাদের মধ্যে চার লাখ মানুষকে হৃদ্‌রোগ, স্ট্রোক ও ডায়াবেটিসের উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে শনাক্ত করা হয়েছে।

মোট ৮২ জন উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীকে নিয়ে গবেষণা চালানো হয় অপ্টিমাইজ নামের এআই প্রকল্পে। সেখানে প্রতি পাঁচজনে একজন উচ্চ ঝুঁকিতে ক্রনিক কিডনি সমস্যা শনাক্ত হয়েছিল। অর্ধেকের বেশি রোগীর উচ্চ রক্তচাপের কারণে নানা ধরনের ওষুধ খেতে হয়েছে।

আরও পড়ুন : হৃদরোগ মুক্ত থাকতে একজন ব্যক্তির কতটুকু পরিশ্রম দরকার

যুক্তরাজ্যের ওই গবেষকদের বক্তব্য অনুযায়ী, তাঁদের তৈরি এআই প্রোগ্রামের ব্যবহারে চিকিৎসকেরা এখন দ্রুতই হৃদ্‌রোগী শনাক্ত করতে সক্ষম হবেন। ফলে চাপ কমবে সরকারি স্বাস্থ্য সংস্থার ওপরও।


সর্বশেষ সংবাদ