রোবোটিক্স ওয়ার্ল্ডকাপে দ্বিতীয় বাংলাদেশ

টিম অ্যাটলাস
টিম অ্যাটলাস  © সংগৃহীত

বিশ্ব রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের দল ‘অ্যাটলাস’ বিশ্বজুড়ে অংশগ্রহণ করা ৩০০টিরও বেশি দলকে পেছনে ফেলে দ্বিতীয় স্থান অর্জন করেছে। আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি ‘রোবোটিক্স ওয়ার্ল্ডকাপ’ নামেও পরিচিত।

এ বছর প্রতিযোগিতায় ২২টি দেশ অংশগ্রহণ করেছিল, যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, নেপাল, ব্রাজিল, আর্জেন্টিনা, পর্তুগাল, প্যারাগুয়ে, মিশর, উজবেকিস্তান, ইরান, ওমান, নাইজেরিয়া, মালয়েশিয়া সহ আরও দেশ রযেছে। ২৫ থেকে ২৭ জুলাই ভারতের নয়ডা, দিল্লি এনসিআর এ অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতাটি। যার মটো ছিলো "টেকনোলজিস ফর এ বেটার ওয়ার্ল্ড"।

'ডব্লিউআরসি ইনোভেশন কনটেস্ট' সহ নয়টি ট্র্যাক জুড়ে ইভেন্টটি সংগঠিত হয়েছিল, যেখানে টিম অ্যাটলাস প্রথম রানার্স আপ হয়েছিল। এই বিভাগে, দলগুলি প্রকাশিত গবেষণা কাজ, ফিল্ড ডেটা বা উভয়ের মাধ্যমে তাদের উদ্ভাবন দেখিয়েছে। 

এ বছর টিম অ্যাটলাস দুটি রোবট নিয়ে এসেছে। একটির নাম ‘ডিফেন্ডার’ যা অগ্নিনির্বাপক রোবট অপরটির নাম ‘অ্যাটলাস স্পার্ক’ যা খনি, তদন্ত এবং উদ্ধারের জন্য ব্যবহৃত হয়। অ্যাটলাস দলটির সদস্যরা হলেন সানি জুবায়ের (ব্র্যাক ইউনিভার্সিটি), কাজী মোঃ মুহাইমিন উল ইসলাম মাহি (সিসিএন ইউএসটি), মোহাইমেনুল ইসলাম সোহান (আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি), মো.তানজির আরাফাত (বিএএফ শাহীন কলেজ), আলভি সাকিব অরিন (ব্র্যাক ইউনিভার্সিটি), শিহাব আহমেদ অনন্ত (নর্থ সাউথ ইউনিভার্সিটি), নাজিফ আহিয়ান (ফয়জুর রহমান আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ), মোঃ রাকিবুল হাসান নিশাত (ড্যাফোডিল ইউনিভার্সিটি), এমডি মারুফ মিয়া (নির্ঝর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল), মোঃ আল মাহমুদ আলিফ (ফয়জুর রহমান আইডিয়াল স্কুল) ও কলেজ), সাকিবুল আহসান তিহাম (ব্র্যাক বিশ্ববিদ্যালয়), এবং জান্নাতুল ফেরদৌস (ব্র্যাক বিশ্ববিদ্যালয়)। দলটির পরামর্শ দেন মোঃ সাইফুল ইসলাম (সিনিয়র লেকচারার, ব্র্যাক ইউনিভার্সিটি)।

তাদের এ সফলতায় টিম অ্যাটলাসের টিম লিডার সানি জুবায়ের বলেন, "আমরা তিনবার চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছি এবং প্রতি বছর আমরা উন্নতি করেছি।" তিনি আরও জানান, ২০১৯ সালে যখন তারা প্রথম অংশগ্রহণ করেছিল, তারা আন্তর্জাতিকভাবে ১৩ তম স্থান অর্জন করেছিল। ২০২২ সালে, তারা ফাইনালে উঠেছিল এবং চতুর্থ স্থানে ছিল। এবার তারা আন্তর্জাতিকভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। দলটি আরও উন্নতি করার এবং ধারাবাহিক পারফরম্যান্স বজায় রাখার আশা করছে।


সর্বশেষ সংবাদ