৮ জুন শুরু এইচএসসির ফরম পূরণ 

  © ফাইল ছবি

আগামী ৮ জুন থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হবে, চলবে ২২ জুন পর্যন্ত। আজ সোমবার ঢাকা শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তিতে ফরম পূরণের বিষয়ে নির্দেশনা দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৭ জুন শিক্ষার্থীদের তথ্যসহ সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এর পরদিন থেকেই শিক্ষার্থীরা অনলাইনে এইচএসসির ফরম পূরণ করতে পারবেন। ফরম পূরণের ফি দেওয়া যাবে ২৩ জুন পর্যন্ত।

২০১৭-১৮ শিক্ষাবর্ষের আগের নিবন্ধনধারী কোনো পরীক্ষার্থী চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে না। তবে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী নিবন্ধন নবায়ন করে এক বিষয়ের (চতুর্থ বিষয় বাদে) পরীক্ষা দিতে পারবে।

বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ নিবন্ধন ফি ২ হাজার ৩৩০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার ১ হাজার ৭৭০ টাকা। মানবিক ও ব্যবসায় শাখায় শিক্ষা শাখায় কোনো শিক্ষার্থীর চতুর্থ বিষয় ও নৈর্বচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে অতিরিক্ত ১৪০ টাকা করে দিতে হবে।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলো এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে, তবে তা পরীক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক নয় এবং এর জন্য অতিরিক্ত ফি নেওয়া যাবে না।

এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ২০২০ সালের ১ জুলাই থেকে ২০২২ সালের ৩০ জুন- এই ২৪ মাসের বাইরে কোনো অতিরিক্ত ফি না নিতেও বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

করোনা মহামারির কারণে এবার সাড়ে চার মাস পিছিয়ে ২২ অগাস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। চলতি বছরের উচ্চ মাধ্যমিকের এই পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে তা সবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ