শেষ ধাপে একাদশে ভর্তির আবেদন শুরু ১৫ মার্চ

একাদশে ভর্তি
একাদশে ভর্তি  © সংগৃহীত

মাধ্যমিক স্তরে উত্তীর্ণ শিক্ষার্থীরা শেষবারের মতো কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে। চতুর্থ ধাপে যারা পছন্দের কলেজে ভর্তি হতে পারে নি এবং কলেজ পায়নি তাদের এই সুযোগ দেয়া হয়েছে। আজ রোববার (১৩ মার্চ) আন্তঃবোর্ড শিক্ষা সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থী, অভিভাবক ও বিভিন্ন কলেজের অধ্যক্ষদের আবেদনের প্রেক্ষিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে সর্বশেষ ৫ম ধাপে আবেদন গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকসহ সকলকে সময়সূচি অনুসরণ করার অনুরোধ করা হলো। আবেদন পদ্ধতি শিক্ষা বোর্ডসমূহের নির্ধারিত ভর্তি ওয়েবসাইটে প্রদত্ত পূর্ণাঙ্গ নিদেশিকা অনুসরণ করতে হবে। একজন শিক্ষার্থী কলেজে বিদ্যমান আসন সংখ্যা অনুযায়ী সর্বনিম্ন তিনটি ও সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে। এই ধাপে যেসকল শিক্ষার্থী পূর্বে আবেদন করেনি বা করলেও কলেজ সিলেকশন পায়নি তারা আবেদন করবে। একই সঙ্গে  কোন কারণে চূড়ান্ত মনোনয়ন পেয়েও ৭ মার্চের মধ্যে নিশ্চায়ন করতে পারেনি কিংবা ভর্তি হতে পারেনি তারও এ সুযোগ পাবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণরাও এই ধাপে আবেদন করতে পারবে বলে বোর্ড থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন- ঢাকা বোর্ডে ফেল থেকে পাস ৩৮, জিপিএ-৫ পেলেন ২৬ জন

আগামী ১৫ মার্চ থেকে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন। আবেদন চলবে ২২ মার্চ রাত ৮টা পর্যন্ত। তবে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে আবেদন বন্ধ থাকবে। আবেদন যাচাই-বাছাই করা হবে ২৩ মার্চ। ফল প্রকাশ করা হবে ২৪ মার্চ রাত ৮টায়।

২৭ মার্চ থেকে ২৮ মার্চ বিকাল ৫টার মধ্যে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন ও কলেজে ভর্তি নিশ্চিত করতে হবে। এই ধাপের পর কলেজগুলোতে একাদশ শ্রেণীতে আর কোনো শিক্ষার্থী ভর্তি নেয়া হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ