একাদশ শ্রেণীর ভর্তিতে শূন্য আসন ৪ লাখেরও বেশি

এবার উচ্চ মাধ্যমিকে ভর্তির পর প্রায় ৪ লাখেরও বেশি শূন্য আসন থেকে যাবে।
এবার উচ্চ মাধ্যমিকে ভর্তির পর প্রায় ৪ লাখেরও বেশি শূন্য আসন থেকে যাবে।  © সংগৃহীত

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এতে পাস করেছে মোট ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী। এর বিপরীতে সারাদেশে এসব শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মোট আসন রয়েছে ২৪ লাখ ৪০ হাজার ২৪৯টি। এতে প্রায় ৪ লাখেরও বেশি শূন্য আসন থেকে যাবে। তবে দেশ সেরা কলেজগুলোতে ভর্তির জন্য বরাবরের মতোই তুমুল প্রতিযোগিতা হবে।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) হিসাব মতে, সারাদেশে সরকারি-বেসরকারি পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে মোট ৮ হাজার ৮৬৪টি। এর মধ্যে মানসম্মত কলেজের সংখ্যা মাত্র ২০০’র কাছাকাছি। এসব কলেজে ভর্তির জন্য প্রায় ৫০ হাজারের মতো আসন রয়েছে। তাই সর্বোচ্চ ভালো ফল করা এক লাখ ৮৩ হাজার ৩৪০জন শিক্ষার্থীর মধ্যে ওই সব কলেজে ভর্তির জন্য তুমুল লড়াই হবে।

আরও পড়ুন: ঢাবির ক্যান্টিন বয় জাবেদ পেয়েছে জিপিএ-৫, হতে চান ডাক্তার

ইচ্ছে থাকা সত্ত্বেও অনেকে পছন্দের ভালো কলেজে ভর্তি হতে পারবেন না। সাধারণত একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকাসহ বিভাগীয় শহরগুলোর বড় কলেজগুলোতে ভিড় করে। ঢাকাসহ দেশের বড় শহরগুলোর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জিপিএ ৫ পাওয়া সকল শিক্ষার্থীদের ভর্তি হওয়ার জন্য পযার্প্ত আসন নেই।

ব্যানবেইসের হিসাবে, ঢাকা বিভাগে ৭০টি, রংপুর বিভাগে ২৯টি, বরিশাল বিভাগে ১২টি, রাজশাহী বিভাগে পাঁচটি, চট্টগ্রাম বিভাগে ১৭টি, খুলনা বিভাগে ১১টি এবং সিলেট বিভাগে ২২টি মানসম্মত কলেজ রয়েছে। এসব কলেজে নিজ নিজ বিভাগের জিপিএ ৫ ধারীরাও যদি ভর্তি হতে চায় সেক্ষেত্রে সবার সংকুলান হবে না। তাই পছন্দের কলেজে ভর্তির জন্য শিক্ষার্থীরা বেশ অসুবিধায় পড়বে।

এদিকে রাজধানীতে মোট ১৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণি রয়েছে। এসব কলেজে মোট আসন আছে ৪৩ হাজার ৫১৯টি। এর মধ্যে ভালো মানের কলেজ আছে মাত্র ২০ থেকে ২২টি, যেখানে প্রায় ২০ হাজারের মতো আসন রয়েছে।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস ইস্যু বিবেচনা করবে ঢাবি

উল্লেখ্য, সারাদেশের কলেজগুলোতে একাদশ শ্রেণির ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৮ জানুয়ারি থেকে শুরু হবে। বৃহস্পতিবার (৩০ডিসেম্বর) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। অন্যবারের মতো এবারও পুরো ভর্তি প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করতে হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ভর্তির জন্য ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা শহরে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ ভর্তি ফি পাঁচ হাজার, অন্য মেট্রোপলিটন এলাকায় সর্বোচ্চ তিন হাজার, জেলা সদর ও পৌর এলাকায় দুই হাজার এবং উপজেলা পর্যায়ের কলেজে ভর্তির জন্য ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে ২০১৯, ২০২০ ও ২০২১ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে। পাশাপাশি উন্মুক্ত থেকে ২০১৯, ২০২০ ও ২০২১ সালে মাধ্যমিক উত্তীর্ণরাও একাদশে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে শিক্ষার্থীর বয়স সর্বোচ্চ ২২ বছর হবে। 


সর্বশেষ সংবাদ