রাজবাড়ী‌তে এইচএসসি পরীক্ষার্থী‌দের বি‌ক্ষোভ

এইচএসসি পরীক্ষার্থী‌দের বি‌ক্ষোভ
এইচএসসি পরীক্ষার্থী‌দের বি‌ক্ষোভ  © সংগৃহীত

২০২২ সালের এইচএসসি পরীক্ষা ৭০ শতাংশ সিলেবাসের পরিবর্তে ৫০ শতাংশ সিলেবাসে নেওয়ার দাবিতে রাজবাড়ীতে বি‌ক্ষোভ ও অবস্থান কর্মসূ‌চি পা‌লন করেছে শিক্ষার্থীরা। “২১ ব্যাচের জ‌য়ের মালা, ২২‌ কেন অবহেলা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৪ দফা দা‌বি‌তে পরীক্ষার্থীরা এই কর্মসূ‌চি পা‌লন করে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) বেলা ১১টার দি‌কে জেলা ২২ ব্যাচের শিক্ষার্থী‌দের উ‌দ্যোগে শহ‌রের পান্না চত্ত্বর এলাকা থে‌কে এক‌টি বি‌ক্ষোভ মি‌ছিল বের ক‌রে ‌পরীক্ষার্থীরা।

পরীক্ষার্থীরা বলেন, আগের ব্যাচের (২০২১ সালের) এইচএসসি পরীক্ষার্থীরা সরাসরি ক্লাস করে মাত্র তিনটি বিষয়ের পরীক্ষা দিয়েছেন। কিন্তু এবার (২০২১) মাত্র ৬ মাস ক্লাস করে কেন ৭০ শতাংশ সিলেবাসে পরীক্ষা দিতে হবে।

এ বৈষম্যের নিন্দা জানিয়ে তারা আরও বলেন, দাবি মেনে না নেওয়া হলে আরও কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

এ সময় বি‌ক্ষোভ‌ মি‌ছিল‌টি প্রধান সড়ক হ‌য়ে প্রেসক্লাব এলাকা প্রদ‌ক্ষিণ ক‌রে শহ‌রের রেল‌গেট এলাকায় এ‌সে শেষ হয়। প‌রে জেলা প্রশাসকের নিকট স্মারক‌লি‌পি পেশ ক‌রে পরীক্ষার্থীরা।

এই বিক্ষোভ কর্মসূচিতে শিক্ষার্থীদের তোলা দা‌বিগুলো হ‌লো- ৫০ শতাংশ সি‌লেবাস, সিলেবাসের ওপর সময় নির্ধারণ, গ্রু‌পিয়ান বিষ‌য়ে পরীক্ষা ও ক‌রোনার ওজুহাত না দে‌খি‌য়ে এইচএসসি ২২ পরীক্ষা ক‌বে নেয়া হ‌বে তার প্রজ্ঞাপন প্রকাশ করা।

প্রসঙ্গত, গত নভেম্বর থেকে দেশে বিভিন্ন স্থানে ৫০ শতাংশ সিলেবাসের দাবিতে এইচএসসি পরীক্ষার্থীরা সড়ক অবোরধ, মানববন্ধ ও বিক্ষোভ কর্মসুচি পালন করছে।


সর্বশেষ সংবাদ