আজ এইচএসসির ফল

কিছুক্ষণের মধ্যেই অপেক্ষা ফুরাচ্ছে সাড়ে ১৪ লাখ শিক্ষার্থীর

এইচএসসির ফল
এইচএসসির ফল  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ। ২০২৪ সালের পরীক্ষায় অংশ নেওয়া সাড়ে ১৪ লাখ শিক্ষার্থীর ফলের অপেক্ষা শেষ হচ্ছে। এদিন বেলা ১১টায় স্ব স্ব বোর্ড ফল প্রকাশ করবে। শিক্ষার্থীরা মোবাইলে এসএমএস-এর মাধ্যমে এবং ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন। তবে এবার কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে এইচএসসির ফল প্রকাশ করতে যাচ্ছে শিক্ষা বোর্ডগুলো।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে দেখা গেছে, আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করার আগে গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেয়া হতো। সেখান থেকে প্রধানমন্ত্রী ফল প্রকাশের ঘোষণা দিতেন। এরপর শিক্ষামন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অথবা সচিবালয় থেকে এইচএসসির ফলাফল বিস্তারিতভাবে গণমাধ্যমের সামনে তুলে ধরতেন। এ প্রক্রিয়া একরকম রীতি হয়ে উঠেছিল। এতে অনেক সময় ফল প্রকাশে দেরি হতো। 

তবে এবার সেই ধারায় পরিবর্তন আনছে অন্তর্বর্তী সরকার। এবার সব রীতি ভেঙে স্ব স্ব বোর্ড চেয়ারম্যান ফল ঘোষণা করবেন। সেখানে সরকারপ্রধান বা শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টাও উপস্থিত থাকবেন না। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার কোনো অনুষ্ঠান না থাকায় সবার নজর অনলাইনের দিকে।

ফলাফল প্রকাশ হওয়ার পর একযোগে কলেজে, পরীক্ষার কেন্দ্রে, শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইটে এবং Android Mobile Phone - এ Apps ব্যবহার করে ফলাফল দেখা যাবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, বেলা ১১টায় সব বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। কোনো সংবাদ সম্মেলন বা ব্রিফিং করবো না আমরা। শিক্ষাপ্রতিষ্ঠানে গেলেও শিক্ষার্থীরা ফল পাবেন। 

তাছাড়া ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে কলেজ ছুটি। এই কারণে ধারণা করা হচ্ছে, অনলাইনের মাধ্যমেই শিক্ষার্থী/অভিভাবকরা ফলাফল জানতে চেষ্টা করবেন।

বোর্ড জানিয়েছে, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে login অপশনে EIIN এবং password (কলেজের password) ব্যবহার করতে হবে। Result মেনুবারে ক্লিক করার পরে HSC-2024 Result এ ক্লিক করতে হবে। এরপর সংশ্লিষ্ট কলেজের ফলাফল দেখা যাবে । 

পরীক্ষা কেন্দ্রের জন্যঃ প্রথমে সংশ্লিষ্ট বোর্ডের ঠিকানায় গিয়ে ডানপাশে HSC- 2024 Centre Panel অপশনে login > কেন্দ্রকোড, password দিয়ে (যে password দিয়ে HSC পরীক্ষার তথ্য পাঠানো হয়েছে সে password ব্যবহার করতে হবে। এরপর সংশ্লিষ্ট কেন্দ্রের ফলাফল দেখা যাবে। সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট ছাড়াও https://eduboardresults.gov.bd মাধ্যমে অনলাইনে রেজাল্ট দেখা যাবে। Android Phone এ বোর্ডের অ্যাপস থেকেও ফলাফল পাওয়া যাবে। 

এছাড়া পরীক্ষার্থীরা এসএমএস এর মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন করে ফলাফল জানতে পারবে। প্রি-রেজিস্ট্রেশন করার নিয়ম (ফল প্রকাশের পূর্বে): যে কোনো অপারেটরের মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে- HSC<>Board Name (First 3 Letter) <> Roll <> Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। যেমন: বরিশাল শিক্ষা বোর্ডের জন্য HSC <> Bar <> Roll < 2023 Send to 16222। ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি- রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে। 

সাবজেক্ট ম্যাপিং ফল প্রকাশ
এবার কোনো বিভাগের শিক্ষার্থীদের পাঁচটি, কারও ছয়টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাকি পরীক্ষাগুলো বাতিল হওয়ায় সেগুলোর ফল এসএসসির ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। বাতিল পরীক্ষাগুলোয় কেউ ফেল না করলেও যে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছে, সেগুলোয় অনেকে ফেল করেছেন বলে জানিয়েছে শিক্ষা বোর্ড সূত্র।

উল্লেখ্য, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী—৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।

কিন্তু ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়। এরপরই স্থগিত পরীক্ষা না নিতে আন্দোলনে নামেন পরীক্ষার্থীদের অনেকে। তাদের দাবি ছিল, উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা বন্ধ থাকার বিষয়টি তাদের মানসিক চাপে ফেলেছে। তাই অবশিষ্ট পরীক্ষাগুলো বাতিল করতে হবে। একপর্যায়ে আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করা হয়।


সর্বশেষ সংবাদ