বিএনপি নেতাকে না পেয়ে এইচএসসি পরীক্ষার্থী ছোট ভাইকে গ্রেপ্তার

  © সংগৃহীত

বিএনপি নেতাকে গ্রেপ্তার করতে এসে তাকে না পেয়ে পুলিশ 'তুলে নিয়ে যায়' তার এইচএসসি পরীক্ষার্থী ছোট ভাইকে এবং ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে পাঠায় কারাগারে। সম্প্রতি এমনই এক অভিযোগ করেছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আটিগ্রাম এলাকার একটি পরিবার।

সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রদলের সভাপতি আব্দুল কাদের জিলানী হীরাকে গ্রেপ্তার করতে তার বাসায় অভিযান চালায় পুলিশ। গত ২২ জুলাই ভোররাত ৩টার দিকে চালানো এই অভিযানে বাড়িতে পাওয়া যায়নি হীরাকে।

পরিবারের অভিযোগ, হীরাকে বাড়িতে না পেয়ে তার এইচএসসি পরীক্ষার্থী ছোট ভাই মো. আবু রায়হানকে 'টেনে-হিঁচড়ে' নিয়ে যায় পুলিশ।

রায়হানের মেঝো ভাই গোলাম রহমান সাগর বলেন, 'সাদা পোশাকে একদল পুলিশ মধ্যরাতে আমার বড় ভাইকে খুঁজতে আসেন। রাজনীতির সঙ্গে যুক্ত থাকার কারণে বড় ভাই সচরাচর বাড়িতে থাকেন না। ওই রাতে বড় ভাইকে না পেয়ে আমার ছোট ভাইটাকে ধরে নিয়ে যায় পুলিশ।

তিনি জানান, ১৮ বছর বয়সী রায়হান সিদ্ধিরগঞ্জ রেবতী মোহন পাইলট স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী এবং ২০২২ সালে এসএসসি পরীক্ষার ফলাফলে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছিলেন।

সাগর দাবি করেন, 'আমার বাবা মারা গেছেন প্রায় দেড় বছর আগে। মা বারবার পুলিশকে বলেছেন, রায়হান এইচএসসি পরীক্ষার্থী, কোনো রাজনীতি করে না। কিন্তু পুলিশ কথা শুনলো না। ঘরে ঢোকার দুই মিনিটের মধ্যে তারা আমার ছোট ভাইটাকে টেনে-হিঁচড়ে নিয়ে চলে গেলো। যাওয়ার সময় বলে গেল, কান টানলে মাথা আসে।'

সাগর জানান, তাদের একজন রায়হানের এইচএসসি পরীক্ষার এডমিট কার্ড নিয়ে থানায় যেতে বলেন।

সাগর দাবি করেন, সে রাতে পাশের একটি কক্ষে ঘুমাচ্ছিলেন তিনি। ছোট ভাইকে ধরে নিয়ে যাওয়ার পর মায়ের সঙ্গে ছোট ভাইয়ের এডমিট কার্ড হাতে ভোর ৪টায় পৌঁছে যান থানার সামনে। কিন্তু পুলিশ তাদের ভেতরে ঢুকতে দেয়নি।

তিনি বলেন, 'সকাল ১১টা পর্যন্ত থানার সামনেই ছিলাম। পরে জানতে পারলাম, আরও কয়েকজনের সঙ্গে রায়হানকেও ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।'

সাগর জানান, আইনজীবীর মাধ্যমে জামিন আবেদন করলেও আদালত তা নামঞ্জুর করে রায়হানকে কারাগারে পাঠান।


সর্বশেষ সংবাদ