একাদশে ভর্তির দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু, দুই নির্দেশনা

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া চলছে
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া চলছে  © ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আজ রোববার (৩০ জুন) একাদশ শ্রেণিতে ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। এ ছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য পৃথক নির্দেশনাও দেওয়া হয়েছে।

ওয়েবসাইটে পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও এখন আবেদন করতে পারবেন। প্রথম পর্যায়ের নিশ্চায়নের সময়সীমার শেষের দিকে নিশ্চায়ন ফি দিয়েছেন বিধায় নিশ্চায়ন সম্পন্ন হয়নি, এরূপ ক্ষেত্রে নির্দিষ্ট ফরম আজ বিকেল ৪টার মধ্যে প্রামাণিক দলিলসহ পূরণ করতে বলা হয়েছিল। 

আপনার দাখিলকৃত প্রামাণিক দলিল নিরীক্ষণ সাপেক্ষে প্রযোজ্য ক্ষেত্রে নিশ্চায়ন সম্পন্ন করা হবে এবং সেক্ষেত্রে ১ জুলাই পোর্টালে লগইন করলেই তা সংশ্লিষ্টরা বুঝতে পারবেন। অন্যথায় নিশ্চায়ন সম্পন্ন হয়নি এবং নীতিমালা অনুযায়ী আবেদন ফিসহ নতুন করে আবেদন করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ১৩ জুন। বাছাই প্রক্রিয়া শেষে ১০ দিন পর ফল প্রকাশিত হয়। প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছেন।

ভর্তি নীতিমালা অনুযায়ী, প্রথম ধাপের পর শূন্য আসনে ৩০ জুন থেকে দ্বিতীয় ধাপে আবেদন শুরু হবে, যা চলবে ২ জুলাই পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এরপর টানা চার দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চায়ন প্রক্রিয়া।

আরো পড়ুন: এইচএসসির প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার পরীক্ষার্থী

৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে, যার ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

গত ২৬ মে শুরু হয়ে ১৩ জুন একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া শেষ হয়। চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।


সর্বশেষ সংবাদ