একাদশে ভর্তির আবেদন ৮ দিনে ১০ লাখ ছাড়াল

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া চলছে
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া চলছে  © ফাইল ছবি

২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সাত দিনে ১০ লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। এর আগে আবেদনের সময় যারা এসএমএস পাননি এবং লগ ইন করতে পারেননি, তাদেরকে পুনরায় এ প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে। 

আগামী ১১ জুন পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, আবেদনের পোর্টালে সোমবার (৩ জুন) রাত ১০টা পর্যন্ত ১০ লাখ ১৮ হাজার ৭৫০ জন আবেদন করেছেন। তারা ৫৫ লাখ ৫৫ হাজার ২৫৪টি ইএসভিজি চয়েস (ESVG Choice) দাখিল করেছেন। আর ১০ লাখ ৫ হাজার ৪৫৮ আবেদনকারী পেমেন্ট সম্পন্ন করেছেন।

এর আগে এক নির্দেশনায় বলা হয়েছে, গত ২৯ থেকে ৩০ মে তারিখের মধ্যে এসএমএস গেইটওয়ের সমস্যার কারণে যারা সাইন আপ করা সত্ত্বেও এসএমএস পাননি এবং লগ ইন করতে পারেননি, তাদেরকে পুনরায় সাইন আপ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এরপর লগ ইন করার জন্য অনুরোধ করা হয়েছে।

আবেদনকারীদের আবেদন ফি পরিশোধ সংক্রান্ত সমস্যা লাঘবে বিকাশের মাধ্যমে সরাসরি আবেদন ফি পরিশোধের ব্যবস্থাও চালু হয়েছে। এর ব্যবহার পদ্ধতি লিংকে (https://shorturl.at/gK7ns) দেখা যাবে। আবেদন ফি পরিশোধের পর একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেমে লগ ইন করে পোর্টাল থেকে নিশ্চিত হওয়া যাবে, পেমেন্ট সম্পন্ন হয়েছে কিনা।

একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু হয়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী গত ২৬ মে ভর্তি আবেদন শুরুর কথা ছিল। তবে সে সময় অনেকে ওয়েবসাইটে প্রবেশে জটিলতায় পড়েন। পরে সমস্যার সমাধান করলে আবেদন প্রক্রিয়া স্বাভাবিক হয়। 

আরো পড়ুন: একক ভর্তি পরীক্ষা: সাব কমিটিতে যুক্ত হলো ঢাবি-রাবির প্রতিনিধি

একাদশ শ্রেণির ভর্তিতে এবার রাজধানীর কলেজগুলোতে ভর্তি ফি সাড়ে ৭ হাজার, ইংরেজি মাধ্যমে সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বাদে অন্য মেট্রপলিটন এরিয়ায় ৫ হাজার, জেলা শহরে ৩ হাজার এবং উপজেলায় আড়াই হাজার টাকা সর্বোচ্চ ভর্তি ফি। 

এবার একাদশে ভর্তির জন্য ২৫ লাখ আসন থাকলেও এসএসসিতে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার শিক্ষার্থী। সে হিসেবে ৮ লাখের বেশি আসন খালি থাকবে। চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। এক লাখ ৮২ হাজার ১৩২ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 

 

সর্বশেষ সংবাদ