বাংলাদেশের দোরগোড়ায় মাঙ্কিপক্স, ছড়াচ্ছে আতঙ্ক

মাঙ্কিপক্স
মাঙ্কিপক্স  © ফাইল ছবি

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের দিল্লিতে আরও মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত আরও ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। এ নিয়ে ভারতে চারজনের শরীরে এই ভাইরাস পাওয়া গেল। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

আক্রান্ত ব্যাক্তি পশ্চিম দিল্লির ৩১ বছরের এক ব্যক্তি। তিনি মৌলানা আজাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি রয়েছেন। তবে তার সম্প্রতি বিদেশ ভ্রমণের কোন ইতিহাস নেই।  

সংবাদ সংস্থা পিটিআই এর এক প্রতিবেদনে জানানো হয়, তিনি সম্প্রতি হিমাচল প্রদেশের মানালিতে একঅনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তারপর তিনি অসুস্থ হয়ে পড়েন। তিনদিন আগে একাধিক উপসর্গ নিয়ে তাঁকে মৌলানা আজাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়।

উপসর্গ দেখে শনিবার তাঁর নমুনা নিয়ে পাঠানো হয়েছিল পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে। রবিবার পজিটিভ রিপোর্ট আসে। এরপরই কন্ট্যাক্ট ট্রেসিং শুরু হয়েছে।

আরও পড়ুন: মাঙ্কিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বোচ্চ সতর্কতা জারি।

তবে এর আগে কেরালায় যে তিনজন মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছিলেন, তাঁরা সবাই বিদেশ থেকে ফিরেছিলেন। বিদেশে না গিয়েও কিভাবে দিল্লির ওই ব্যক্তি মাঙ্কিপক্সে সংক্রমিত হলেন, তাতে উদ্বেগ বাড়ল বলেই মনে করছে বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, ১০ দিনের মধ্যে ভারতে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা চারে পৌঁছে গিয়েছে। কেরালাই প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস পাওয়া যায়। এর আগে ১৪ জুলাই প্রথম যিনি সংক্রমিত হয়েছিলেন, তিনি সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছিলেন। উপসর্গ দেখার পর তাঁর নমুনা পাঠানো হয়েছিল পুণের গবেষণাগারে। সেখানেই রিপোর্ট পজিটিভ আসে। ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। সে কারণেই সংক্রমণ ঘটেছে বলে জানা গিয়েছে। তারপর ১৮ ও ২২ জুলাই আক্রান্ত হন আরও দু’জন। শনিবার মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।


সর্বশেষ সংবাদ