এক বছর পর করোনায় মৃত্যু চীনে! আবার লকডাউন দিতে পারে আমেরিকা

চীনে করোনায় মৃত্যু
চীনে করোনায় মৃত্যু  © সংগৃহীত

প্রায় এক বছর কঠোর ভাবে নিয়ন্ত্রণ করার ফের চীনে কোভিডের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণ তো বাড়ছেই, তার সঙ্গে চিন্তা বাড়িয়েছে কোভিডে মৃত্যুর বিষয়টিও। মৃত্যুর তথ্য জানিয়েছে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়। ওমিক্রন ভ্যারিয়েন্টে 'বিপর্যস্ত' দেশটিতে গত কয়েকদিন ধরে কোভিড রোগীর সংখ্যা বৃদ্ধির মধ্যেই ভাইরাসটিতে মৃত্যুর এ তথ্য এল।

শনিবার (১৯ মার্চ) চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইয়াহু নিউজ জানিয়েছে, করোনায় উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশে দুই রোগীর মৃত্যু হয়েছে। এর মাধ্যমে চীনে কোভিড-১৯ রোগে মারা যাওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৬৩৮ জনে।

আবারও মাথাচাড়া দিতে শুরু করেছে ভাইরাস। চীন এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিতে ফের ওমিক্রনের দাপট বাড়ছে। চীনে ইতিমধ্যেই স্থানীয় ভাবে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। শনিবারই নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৫৭ জন। তার মধ্যে বেশির ভাগই জিলিন প্রদেশে। ইতিমধ্যেই এই প্রদেশে বহিরাগতদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন: এবার পাসুরি গানে নাচলেন রাবি শিক্ষার্থীরা, ভিডিও ভাইরাল

চীন এবং দক্ষিণ কোরিয়ায় যে ভাবে ওমিক্রনের সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে সে বিষয়ে সতর্কবার্তা দিয়ে আমেরিকা প্রশাসনকে আগাম পদক্ষেপ করার পরামর্শ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্তনি ফাউচি। তিনি সতর্কবার্তা দিয়েছেন, ওমিক্রনের অন্য রূপ বিএ.২ আমেরিকায় সংক্রমণের হার বাড়াবে। তাই সংক্রমণ বাড়তে শুরু করলে যে কোনও মুহূর্তে লকডাউনের পথে হাঁটতে হতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ হাজার ১৩১ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৯৩ হাজার ৮২৭ জনে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ১৮ লাখ ১০ হাজার ১৬ জন। এ নিয়ে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৬ কোটি ৭৯ লাখ ৫৬ হাজার ২২৮ জনে।

২৪ ঘণ্টায় বিশ্বে সুস্থ হয়েছেন ১৪ লাখ দুই হাজার ২১৭ জন। শুরু থেকে এ পর্যন্ত করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৩৯ কোটি ৯২ লাখ ৯৮ হাজার ৮১৭ জন।


সর্বশেষ সংবাদ