ইসরাইলে করোনার নতুন ধরন শনাক্ত

ইসরাইলে করোনার পরীক্ষা
ইসরাইলে করোনার পরীক্ষা   © সংগৃহীত

করোনার যেন মহামারী শেষ হবার নামই নেই। কয়েক দিনে আগেই শোনা গেছে চীনে নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে । এ বার ইসরাইলে মিলল করোনার নতুন একটি ধরনের সন্ধান। ইতিমধ্যেই ইসরাইলের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে সে খবরের সত্যতা।

ইসরাইলের স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, করোনার এই নতুন রূপটি পূর্ববর্তী বিএ১ ও বিএ২ রূপ দুটির মিশ্রণ। ইসরাইলের বেন গুরিয়ন বিমানবন্দরে দুজনের শরীরের মিলেছে করোনার এই নতুন রূপটি। তবে এখনও পর্যন্ত কোনও নতুন নাম দেওয়া হয়নি এই রূপের।

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, জ্বর, মাথা ব্যথা ও মাংস পেশীর সমস্যার মতো উপসর্গ দেখা যাচ্ছে কোভিডের এই নয়া রূপে। আক্রান্ত দুই রোগীর বয়সই বিশ বছরের কম। আপাতত চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন দু’জনই।

আরও পড়ুন: আদালতে সন্তানদের নির্মমভাবে হত্যার বর্ণনা দিলেন সেই মা

ঠিক কোথা থেকে এই নতুন রূপটির উৎপত্তি, সে সম্পর্কে অবশ্য খোলসা করে কিছু জানানো হয়নি ইজরায়েলের তরফে। বরং এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানান ইজরায়েলের স্বাস্থ্য অধিকর্তা নাচমান অ্যাশ। ভাইরাসের নতুন রূপটির উৎপত্তি ইসরাইলেই নাকি দুই যাত্রী বিমানে ওঠার আগেই কোভিড আক্রান্ত হয়েছেন, তা নিশ্চিত করতে আরও কিছুটা সময় লাগবে বলে জানান তিনি।

বিশেষজ্ঞদের মতে, একই ভাইরাসের দু’টি ভিন্ন রূপ যখন একই কোষের ভিতরে থাকে, তখন ভাইরাসের সংখ্যা বৃদ্ধির সময় তাদের জিনগত উপাদানের বিনিময় ও মিশ্রণ হতে পারে। ফলে তৈরি হতে পারে নতুন একটি রূপ। সম্ভবত সে ভাবেই এই রূপটি তৈরি হয়েছে।


সর্বশেষ সংবাদ