ইঁদুরের দেহ থেকে ওমিক্রনের উৎপত্তি: দাবি বিজ্ঞানীদের

ভাইরাসের উৎপত্তি ইঁদুরে দেবে দাবি বিজ্ঞানীদের
ভাইরাসের উৎপত্তি ইঁদুরে দেবে দাবি বিজ্ঞানীদের  © সংগৃহীত

করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে সারা বিশ্বের বিজ্ঞানীদের গবেষণার শেষ নেই। এবার চীনের একদল গবেষকরা জানিয়েছে করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্টের জন্ম হয়েছে ইঁদুরের দেহে। ওমিক্রনে এমন পাঁচটি মিউটেশন দেখা গিয়েছে, যা ইঁদুরের ফুসফুসে পাওয়া ভাইরাসের নমুনার সঙ্গে মিলে যাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে

করোনাভাইরাসের অন্যান্য ভেরিয়েন্টের থেকে ওমিক্রনের চরিত্র বেশ অন্য রকম। এর মারণ ক্ষমতা কম হলেও সংক্রমণ ক্ষমতা মারাত্মক। ইতিমধ্যেই ওমিক্রনের একাধিক সাব-ভেরিয়েন্টও পাওয়া গিয়েছে। বিজ্ঞানীরা তথ্য প্রমাণসহ দাবি করেন ভাইরাসটি প্রথমে মানুষের দেহ থেকে ইঁদুরের দেহে প্রবেশ করেছিল। এর পর সেখান থেকে ফের মানবদেহে সংক্রমিত হয়।

আরও পড়ুন: জবির সংস্কৃতি খাতে তিন বছরে বাজেট কমেছে ১৬০ শতাংশ

কিন্তু আশ্চর্যজনক ভাবে ওমিক্রনে এমন পাঁচটি মিউটেশন দেখা গিয়েছে, যা ইঁদুরের ফুসফুসে পাওয়া ভাইরাসের নমুনার সঙ্গে মিলে যাচ্ছে। এই গবেষণাটি করেছেন তিয়ানজিনের নানকাই বিশ্ববিদ্যালয় এবং ‘দ্য ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা। ‘বায়োসেফটি অ্যান্ড বায়োসিকিয়োরিটি’ জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি।

ওমিক্রনে এখনও পর্যন্ত ৫০টিরও বেশি মিউটেশন ঘটতে দেখা গিয়েছে। যার মধ্যে বেশির ভাগই অন্যান্য স্ট্রেনে মেলেনি। ওমিক্রনের জন্ম নিয়ে নানা মত রয়েছে। মূলত তিনটি তত্ত্ব শোনা গিয়েছে। একটিতে বলা হয়েছে, কোনও ইমিউনোকমপ্রোমাইজড (সম্ভবত এডস রোগী) ব্যক্তির দেহে ওমিক্রন তৈরি হয়েছে। দ্বিতীয় তত্ত্বে বলা হয়েছে, কোভিড রোগীদের শরীরেই সকলের অলক্ষে মিউটেশন ঘটে এটি তৈরি হয়েছে। যদিও বেশির ভাগ গবেষণায় এই থিয়োরিটিকে খারিজ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ঢাবিতে হল খোলা থাকবে, সশরীরে চলবে পরীক্ষা

সাংহাইয়ের ফিউডান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাবি করেছেন, তারা সম্ভবত কৃত্রিম অ্যান্টিবডি তৈরির একটি ‘রন্ধন-প্রণালী’ খুঁজে পেয়েছেন। যা ওমিক্রনকে রুখতে পারবে। অন্য একটি রোগ নিয়ে গবেষণা করতে গিয়ে তারা বিষয়টির সন্ধান পান বলে জানিয়েছেন, প্রধান বিজ্ঞানী হুয়াং জিংগে।


সর্বশেষ সংবাদ