প্রতিবন্ধী বিদ্যালয় এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের অবস্থান 

প্রতিবন্ধী বিদ্যালয়গুলোকে স্বীকৃতি ও এমপিওভুক্ত করাসহ চার দফা দাবিতে শিক্ষকদের অবস্থান
প্রতিবন্ধী বিদ্যালয়গুলোকে স্বীকৃতি ও এমপিওভুক্ত করাসহ চার দফা দাবিতে শিক্ষকদের অবস্থান  © টিডিসি ফটো

প্রতিবন্ধী বিদ্যালয়গুলোকে স্বীকৃতি ও এমপিওভুক্ত করাসহ চার দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীরা। বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল থেকে বৈষম্যবিরোধী প্রতিবন্ধী বিদ্যালয় ঐক্য ফোরামের ব্যানারে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা।  

আরও পড়ুন : প্রধানমন্ত্রী ফেলোশিপ বাতিল ঘোষণা

দাবিগুলো হলো, অনতিবিলম্বে প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও এমপিও প্রদান নিশ্চিত করতে হবে। শতভাগ বিদ্যালয়ে আধুনিক মানসম্পন্ন প্রতিবন্ধীবান্ধব অবকাঠামো নির্মাণ সুনিশ্চিত করতে হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম অনতিবিলম্বে বাস্তবায়ন ও একটি আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিত করা, সব শিক্ষার্থীর জন্য মিড-ডে মিলসহ শিক্ষা উপকরণ প্রদান (পুস্তক, খাতা, কলম, ছাতা, স্কুল ড্রেস, জুতা ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র)। প্রতিবন্ধী ভাতা পাঁচ হাজার টাকায় উন্নীত করাসহ শিক্ষাজীবন শেষে দরিদ্র শিক্ষার্থী ও অভিভাবক আত্মনির্ভরশীল জীবনযাপনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন : এইচএসসির ফল কতদিনের মধ্যে—জানাল বোর্ড

শিক্ষক-কর্মচারীরা বলেন, আমরা রোদ-বৃষ্টিকে ভয় পাই না। আমরা কাজ করি চ্যালেঞ্জিং বাচ্চাদের নিয়ে। আমরা সব থেকে কঠিন কাজ করি। আমরা সারা বাংলাদেশ থেকে রাস্তায় নেমেছি আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না। প্রতিবন্ধী বিদ্যালয়গুলোকে স্বীকৃতি দিতে হবে এবং এমপিওভুক্ত করতে হবে।

দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েকটি জেলায় বন্যা হচ্ছে। এরমধ্যেও দাবি দাওয়া নিয়ে কেন রাজপথে জানতে চাইলে শিক্ষকরা বলেন, আমরা দীর্ঘদিন ধরে বেতন-ভাতা বঞ্চিত। বন্যাদুর্গতদের জন্য আমারা সমবেদনা জানাই। সবাই যেন তাদের সাহায্যে এগিয়ে আসেন সে আহ্বানও জানাচ্ছি। 


সর্বশেষ সংবাদ