সোহরাওয়ার্দী কলেজের দেয়ালে দেয়ালে শিক্ষার্থীদের গ্রাফিতি

দেয়াল অঙ্কন
দেয়াল অঙ্কন  © টিডিসি ফটো

রাজধানীর সোহরাওয়ার্দী কলেজের ক্যাম্পাস প্রাঙ্গণ, সামনের সড়কের বিভিন্ন ভবনের দেয়ালে দেয়ালে গ্রাফিতি অঙ্কন ও দেয়াল লিখন কার্যক্রম পরিচালনা করছেন সাধারণ শিক্ষার্থীরা। তারা রঙতুলির মাধ্যমে ফুটিয়ে তুলছেন প্রতিবাদ, সাম্য, ভ্রাতৃত্ব ও দেশপ্রেম।

শিক্ষার্থীদের এ কার্যক্রমের মাধ্যমে বোঝানো হচ্ছে এই বাংলাদেশ সবার। কোনো স্বৈরাচারের ঠাঁই নেই এ দেশে। ছাত্র সমাজ একতাবদ্ধ হয়েছে সব অনিয়মের বিরুদ্ধে। 

বুধবার (১৪ আগস্ট) সরেজমিনে ঘুরে দেখা যায়, সোহরাওয়ার্দী কলেজে অধ্যয়নরত অন্তত ৩০ জন শিক্ষার্থীর নিজস্ব অর্থায়নে রঙতুলি নিয়ে গত দুই দিন ধরে কলেজের বিভিন্ন দেয়ালে রঙ তুলির মাধ্যমে গ্রাফিতি ফুটিয়ে তুলছেন।

সোহরাওয়ার্দী কলেজের গ্রাফিতি অঙ্কনে অংশগ্রহণকারী ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী জিনিয়া ঐশ্বর্য বলেন, হাজারো রক্তের বিনিময়ে আমরা একটি নতুন বাংলাদেশ পেয়েছি। আমরা তাদের স্মরণে সেসকল ঘটনার প্রতিচ্ছবি রঙ তুলির নিপুন ছোয়াঁয় ফুটিয়ে তোলার চেষ্টা করছি। সবাই নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হলে আমাদের সোনার বাংলাদেশ সত্যিকারের সোনার বাংলায় পরিনত হয়ে উঠবে।

বাংলা বিভাগের শিক্ষার্থী আকবর চৌধূরী বলেন, আমরা ছাত্র রাজনীতি মুক্ত ক্যাম্পাস চাই। দেয়ালে লেখা দলীয় নাম ও স্লোগান মুছে ফেলে এক বৈষম্যহীন বাংলাদেশের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে।

দেওয়ালে ফুটে উঠেছে, আমাদের নতুন বাংলাদেশ, মারলু ক্যানে?, রক্তাক্ত জুলাই, THIS IS NEW BANGLADESH, বাংলা ব্লকেড, Gen Z, লং মার্চ টু ঢাকা, স্বাধীনতা এনেছি সংস্কারও আনব, গাহি সাম্যের গান, স্বাধীন বাংলা ২.০, ইত্যাদি স্লোগান।


সর্বশেষ সংবাদ