চার ক্যাটাগরিতে প্রকাশ হবে এইচএসসির ফল

এইচএসসি শিক্ষার্থীরা
এইচএসসি শিক্ষার্থীরা

চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবারের এইচএসসি বা সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। শিক্ষার্থীদের বিগত জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির মূল্যায়ন করে আগামী ডিসেম্বরেই রেজাল্ট ঘোষণা করা হবে। এতে নিয়মিত, অনিয়মিত, মান উন্নয়ন ও অকৃতকার্য- এই চার ক্যাটাগরিতে এইচএসসির ফল প্রকাশ হবে।

বৃহস্পতিবার এইচএসসি’র ফল নির্ধারণে পরামর্শক কমিটির সভা শেষে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুল কালাম আজাদ এসব কথা জানান। 

তিনি বলেন, পরীক্ষার ফলাফল কীভাবে প্রকাশ হবে তাই নিয়ে সমাধানের উপায় নিয়ে ভাবতে বলা হয়েছে। এখানে একটা বিষয় আছে নিয়মিত, অনিয়মিত, মান উন্নয়ন ও অকৃতকার্য পরীক্ষার্থীদের জন্য আলাদাভাবে মূল্যায়ন করতে হবে। মূলত এটি নিয়েই একটি গাইডলাইন প্রস্তুতকরণের কাজ চলছে। এটা শেষ হলেই কাজ অনেকদূর এগিয়ে যাবে।

প্রফেসর আবুল কালাম বলেন, শিক্ষামন্ত্রী যেহেতু ডিসেম্বরের মধ্যে ফলাফল দেয়ার কথা বলেছেন সেহেতু এই সময় রেখা নিয়েই কাজ করছি। তবে এই বিষয়ে প্রথম দিনের মিটিংয়ে নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে আলোচনা করা হয়নি।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের বিগত দুই বোর্ড অর্থাৎ জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির মূল্যায়ন হবে। সেক্ষেত্রে ডিসেম্বরের মধ্যেই ফলাফল ঘোষণা করা হবে।


সর্বশেষ সংবাদ