পরীক্ষার দশমাস পর আরবি বিশ্ববিদ্যালয়ের ফল প্রকাশ

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে পরীক্ষা শেষ হওয়ার দশ মাস পর অবশেষে প্রকাশিত হলো ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাদরাসা সমূহের ফাজিল পরীক্ষার ফলাফল। আজ সোমবার (০৭ সেপ্টেম্বর) বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফলাফল প্রকাশিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ফাজিল (স্নাতক) পাস ১ম, ২য় ও ৩য় বর্ষ পরীক্ষা- ২০১৯ এর ফলাফল পর্যায়ক্রমে (এখনো চলমান) প্রকাশ করা হয়। তবে শিক্ষার্থীরা জানিয়েছেন, কারিগরি ত্রুটি এবং সার্ভার সংক্রান্ত জটিলতার কারণে ফলাফল জানতে বেশ বেগ পোহাতে হচ্ছে তাদের।

প্রকাশিত ফলাফল জানা যাবে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.result.iau.edu.bd এ।

দীর্ঘ দশমাস পর পরীক্ষার ফলাফল পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছে শিক্ষার্থীরা। যদিও ফলাফল প্রকাশে এত দীর্ঘ সূত্রতা নিয়ে পুরো সময় জুড়েই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ছিলো শিক্ষার্থীদের। নিয়ম অনুযায়ী চলতি বছরের ফেব্রুয়ারি-মার্চের ভেতরেই ফলাফল প্রকাশিত হওয়ার কথা থাকলেও সময় গড়িয়ে তা সেপ্টেম্বরে পৌঁছেছে।

এই সমস্যার জন্য কেউ কেউ করোনাভাইরাসের ফলে সৃষ্ট লকডাউনকে দায়ী করলেও ফলাফল প্রকাশে কেন এত দীর্ঘ সূত্রতা? এমন প্রশ্নে দায়িত্বশীল কেউ কথা বলতে রাজি হননি।

তবে এখনো অপেক্ষার অবসান ঘটেনি ফাজিল অনার্স পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের। তারা বলছেন, ফাজিল স্নাতক ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষের পরীক্ষা শেষ হয়েছে গত বছরের অর্থ্যাৎ ২০১৯ সালের ডিসেম্বরের ৮ তারিখে। এরপর আজ অবধি ৮ মাস ৩০ দিন পার হলেও ফলাফলের কোন খবর মিলছে না।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ‘খুব দ্রুতই ফলাফল প্রকাশের জন্য চেষ্টা করা হচ্ছে’।

প্রসঙ্গত, মাদরাসা শিক্ষাব্যবস্থার আধুনিকায়ন ও যুগোপযোগী করতে ২০১৩ সালে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। এটি বাংলাদেশের অধিভুক্ত প্রথম আরবি বিশ্ববিদ্যালয়।

মাদরাসা শিক্ষাধারার ফাজিল/স্নাতক ও কামিল/স্নাতকোত্তর পর্যায়ের ডিগ্রী প্রদান, মাদরাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়ন, ফাজিল/স্নাতক, কামিল/স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাক্রম/পাঠ্যপুস্তক অনুমোদন, শিক্ষার গুণগত মান উন্নয়ন, মাদরাসা শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষাঙ্গনগুলোর তদারকি ও পরিবীক্ষণ এবং পরীক্ষা পরিচালনাসহ সার্বিক তত্ত্বাবধান করে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ