ভারতের ‘পদ্মশ্রী’ পদক পেলেন সনজীদা খাতুন

সনজিদা খাতুন
সনজিদা খাতুন   © সংগৃহীত

ভারত সরকারের অন্যতম মর্যাদাপূর্ণ পদক ‘পদ্মশ্রী’-এ ভূষিত হয়েছেন সনজীদা খাতুন। তিনি বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য। জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সভাপতি ও অন্যতম প্রতিষ্ঠাতা।

সনজীদা খাতুনের জন্ম ১৯৩৩ সালের ৪ এপ্রিল। তাঁর বাবা জাতীয় অধ্যাপক ড. কাজী মোতাহার হোসেন ছিলেন কাজী নজরুল ইসলামের অত্যন্ত ঘনিষ্ঠজন, লেখক ও বিখ্যাত পণ্ডিত। সনজীদা খাতুন বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম ব্যক্তিত্ব।

সনজীদা খাতুন একাধারে রবীন্দ্রসংগীতশিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সংগীতজ্ঞ ও শিক্ষক। তিনি বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য। জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সভাপতি ও অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি শিশু শিক্ষাপ্রতিষ্ঠান নালন্দার সভাপতি। রবীন্দ্র বিশেষজ্ঞ, লেখক, সংগঠক, পণ্ডিত ওয়াহিদুল হকের সাথে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

আরও পড়ুন: চড় খাওয়ার পরে টিকিট বিক্রি বেড়েছে ক্রিসের কমেডি অনুষ্ঠানের!

সনজীদা খাতুন ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতক এবং ১৯৫৫ সালে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, শান্তিনিকেতন থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে ১৯৭৮ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ কবি সত্যেন্দ্রনাথ দত্ত, রবীন্দ্রসঙ্গীতের ভাবসম্পদ, ধ্বনি থেকে কবিতা, অতীত দিনের স্মৃতি, রবীন্দ্রনাথ: বিবিধ সন্ধান, ধ্বনির কথা আবৃত্তির কথা, স্বাধীনতার অভিযাত্রা, সাহিত্য কথা সংস্কৃতি কথা, জননী জন্মভূমি ও রবীন্দ্রনাথ এবং রবীন্দ্রনাথ।


সর্বশেষ সংবাদ