নজরুলের গান নিয়ে বিতর্ক

সুর বিকৃতি নিয়ে ক্ষমা চাইলেন সিনেমার নির্মাতা, এখনো চুপ এ আর রহমান

কাজী নজরুল ইসলাম ও এ আর রহমান
কাজী নজরুল ইসলাম ও এ আর রহমান  © সম্পাদিত

রাজা কৃষ্ণ মেনন পরিচালিত ‘পিপ্পা’ সিনেমায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহকপাট’ গানটিতে সুর বিকৃতি নিয়ে দুই বাংলায় একযোগে তুমুল প্রতিবাদ শুরু হয়েছে।

নির্মাতাদের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয়েছে। কিন্তু এর রহমান এ বিতর্কে কোনো প্রতিক্রিয়া দেননি এখনো। 

এদিকে সোমবার (১৩ নভেম্বর) বিকেলে এ বিতর্ককে মাথায় রেখে বিবৃতি দিলেন ‘পিপ্পা’ সিনেমার অন্যতম প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর (রায় কাপুর ফিল্মস)। এ প্রসঙ্গে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেন তারা।

সেখানে লেখা হয়েছে, এ গানকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানে প্রযোজক, পরিচালক এবং সংগীত পরিচালক হিসেবে আমরা নজরুল পরিবারের থেকে প্রয়োজনীয় স্বত্ব নেওয়ার পরই শিল্পের খাতিরে গানটিকে তৈরি করেছি।

এরই সঙ্গে নজরুলের পুত্রবধূ কল্যাণী কাজী এবং তার পুত্র কাজী অনির্বাণের থেকে যাবতীয় নিয়ম মেনে যে এ গানের স্বত্ব নেওয়া হয়েছিল সে কথাও ওই বিবৃতি জানানো হয়েছে।

আরও পড়ুন: বিভাগে ‘নারী শিক্ষক নিয়োগ’ হয় না শুনে স্বপ্ন ভেঙে যায়

উল্লেখযোগ্য বিষয়, এর আগে নজরুল পরিবারের পক্ষ থেকে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’কে অনির্বাণ জানান যে, গানের কথা ব্যবহার করা হলেও সুর বদলানো যাবে না এ মর্মেই তারা নির্মাতাদের স্বত্ব দিয়েছিলেন। কিন্তু বিবৃতিতে রায় কাপুর ফিল্মস জানিয়েছেন, গানটির ঐতিহাসিক তাৎপর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল। গানের কথা ব্যবহার এবং সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী করা হয়েছে।

সব শেষে ওই বিবৃতিতে লেখা হয়েছে, আমরা মূল গানটিকে ঘিরে শ্রোতাদের আবেগকে সম্মান করি। শিল্প যেহেতু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির ওপর নির্ভরশীল, সেখানে আমাদের পদক্ষেপ যদি কারও আবেগে আঘাত করে থাকে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

নির্মাতাদের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয়েছে। আগামী দিনে এর রহমান এ বিতর্কে কোনো প্রতিক্রিয়া দেন কি না, সেটাই দেখার অপেক্ষায় রয়েছেন নজরুল ভক্তরা।


সর্বশেষ সংবাদ