প্রতি বছর ১ ডিসেম্বর পালিত হবে ‘ব্যান্ড মিউজিক ডে’

ব্যান্ড মিউজিক ডে
ব্যান্ড মিউজিক ডে  © সংগৃহীত

এখন থেকে প্রতিবছর ১ ডিসেম্বর পালন করা হবে ‘ব্যান্ড মিউজিক ডে’ হিসেবে। আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল ১১টা ৫ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে দিবসটির উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ ও ফরিদুর রেজা সাগর। এসময় উপস্থিত ছিলেন বামবার সদস্যরাও।

উদ্বোধনকালে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধা আজম খানের হাত ধরে আমাদের ব্যান্ড সংগীতের শুরু হয়েছিল। আর আইয়ুব বাচ্চুর মাধ্যমে সেটির প্রসার ঘটলো। তাদের সূত্র ধরেই আজ থেকে আমরা পেলাম ব্যান্ড মিউজিকের জন্য একটি বিশেষ দিন।

আরও: ললিপপ হাতে শিক্ষিকার সঙ্গে সেলফি, সেই শিক্ষকের বরখাস্ত চেয়ে আল্টিমেটাম

প্রতি বছর ১ ডিসেম্বর দেশের সেরা ব্যান্ডগুলোর অংশগ্রহণে জমে উঠত এই উৎসব। ব্যান্ড সংগীত নিয়ে আইয়ুব বাচ্চুর দেখা সেই স্বপ্ন এ বছর থেকে আরও বিস্তৃত পরিসরে হচ্ছে। বাংলা ব্যান্ড নিয়ে আইয়ুব বাচ্চুর স্বপ্ন এবং চ্যানেল আইয়ের উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস এসোসিয়েশন (বামবা)।

চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ‘আগামীতে এই স্বপ্ন আরও বড় হবে, বিশাল হবে। যারা ব্যান্ড সংগীত শুনতে ভালোবাসেন, সেই তরুণরা সবসময় তাদের বিনোদনের প্ল্যাটফর্ম খুঁজে পাবে।’

আইয়ুব বাচ্চুর স্ত্রী চন্দনা বলেন, ‘বাচ্চুর স্বপ্ন ছিল এই ব্যান্ড ফেস্টটিকে বড় পরিসরে করার জন্য। আজ বাচ্চু নেই, তবে তার সঙ্গীরা এতদূর নিয়ে এসেছে, আর্মি স্টেডিয়াম পর্যন্ত। সেজন্য তার সহশিল্পীদের সালাম জানাই।’ প্রথমেই আইয়ুব বাচ্চু স্মরণে গাওয়া হয়, ‘সেই তুমি’। গান শেষে লাল সবুজ বেলুন উড়িয়ে ব্যান্ড ফেস্টের উদ্বোধন করেন অতিথিরা।

প্রসঙ্গত, চ্যানেল আইয়ের সঙ্গে যৌথভাবে আর্মি স্টেডিয়ামের অনুষ্ঠানটি পরিচালনা করবে ব্র্যান্ডমিথ কমিউনিকেশন। আয়োজকরা জানান, আগামীকাল ২ ডিসেম্বর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য দেশের সবচেয়ে বড় কনসার্ট উপভোগ করতে প্রবেশে মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা। কনসার্টে অংশ নেবে ১৬টি ব্যান্ড।

আরও: দশম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের দায়ে দুইজনের ফাঁসি

২ ডিসেম্বর আর্মি স্টেডিয়ামের কনসার্টে অংশ নিচ্ছে নগরবাউল, মাইলস, ওয়ারফেইজ, সোলস, রেঁনেসা, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিং, ক্রিপটিক, ফেইট, পেন্টাগন ও পাওয়ারসার্জ। ‘বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২’- পাওয়ার্ড বাই গান বাংলার এটি প্রথম অধ্যায়।


সর্বশেষ সংবাদ