বিশ্ব পরিবেশ সংরক্ষণ দিবস

বিনামূল্যে ৩০ হাজার গাছ বিতরণ করছে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টা. স্কুল

নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল
নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল  © ফাইল ছবি

বাংলাদেশে আন্তর্জাতিক চেইন স্কুল প্রতিষ্ঠার অংশ হিসেবে দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টি. কে. গ্রুপ অফ ইন্ডাস্ট্রির উদ্যোগে রাজধানীর হাতিরঝিলে সদ্য প্রতিষ্ঠিত ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠান ‘নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল’ (এনএইচসিএস) আগামী ২৮ জুলাই বিশ্ব পরিবেশ সংরক্ষণ দিবস উপলক্ষে নাগরিকদের মাঝে পরিবেশ সংরক্ষণের বার্তা ছড়িয়ে দিতে সম্পূর্ণ বিনামূল্যে ৩০ হাজার গাছ বিতরণের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে এই স্কুলটি ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে এসব গাছের চারা বিতরণ কার্যক্রম শুরু করেছে।

রাজধনীর বিভিন্ন স্থানে গাছের চারা বিতরণ করছে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল

এছাড়াও প্রতিষ্ঠানটি তাদের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সংরক্ষণে সচেতন করে গড়ে তোলার লক্ষ্যে শুরু থেকেই ভর্তিকৃত শিক্ষার্থীদের একটি করে গাছের চারা প্রদান করছে। একই সাথে সরবরাহকৃত গাছের চারা সংরক্ষণে শিক্ষার্থীরা কতটুকু সচেতন—সে বিষয়েও নিয়মিত মনিটর করছে। নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল বিশ্বাস করে এর মাধ্যমে শিক্ষার্থীরা পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণে সচেতন হবে এবং প্রাণ-প্রকৃতির প্রতি তাদের মমত্ববোধ আরও বাড়বে।

নগর সভ্যতার যাঁতাকলে পিষ্ট যাপিত শহুরে জীবন বাস্তবতায় পরিবেশ সংরক্ষণ করা এবং বাসযোগ্য রাখা কঠিন হলেও যথাযথ সদিচ্ছা থাকলে তা অসম্ভব নয়, এমন ধারণাকে সামনে রেখে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল (এনএইচসিএস) তাদের বিনামূল্যে গাছের চারা বিতরণ কর্মসূচির আওতায় বিভিন্ন ধরনের ঔষধি, দেশীয় ফলজ, বনজসহ নানা প্রজাতির গাছের চারা নগরবাসী শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে বিনামূল্যে সরবরাহ করছে।

নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের সিইও আনজাম আনসার জানিয়েছেন, আমরা শিক্ষার্থীদের মাঝে সামাজিক মানোন্নয়নে পরিবেশ সংরক্ষণের বার্তা ছড়িয়ে দিতে চাই। আমরা চাই, শিক্ষার্থীরা তাদের শারীরিক, মানুষিক ও মেধা বিকাশের পাশাপাশি পরিবেশ সম্পর্কে সচেতন হয়ে বেড়ে উঠুক।শিক্ষার্থীদের শিক্ষা-জীবনের শুরু থেকেই পরিবেশ সংরক্ষণে অনুপ্রাণিত করা গেলে, তা তাদের ভবিষ্যত পথচলায় পরিবেশ সংরক্ষণ ও সামাজিক মানোন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি।

প্রসঙ্গত, কানাডার বৃটিশ কলাম্বিয়া শিক্ষা মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে ও প্রশাসনের অধীনে গ্লোবাল অফশোর স্কুল প্রোগ্রামের অংশ হিসেবে পরিচালিত এ শিক্ষালয়ে শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরনের সহশিক্ষা কার্যক্রমেরও সুযোগ পাবেন বলে জানিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। সদ্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটিতে বৃটিশ কলাম্বিয়া পাঠ্যক্রম, পাঠ্য উপকরণ, আন্তর্জাতিক শ্রেণিকক্ষের মান এবং ইন্টারন্যাশনাল ব্যাকালোরেট (আইবি) পাঠ্যক্রমসহ সব ধরনের ব্যবস্থা রাখার কথা জানিয়েছেন তারা।

ব্রিটিশ কলাম্বিয়া, কানাডার শিক্ষা মন্ত্রণালয় এবং দেশীয় টি. কে. গ্রুপের সমন্বয়ে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের ২টি ক্যাম্পাস দিয়ে শিগগিরই তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু করবে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি রাজধানীর দিলু রোডে তাদের ১ম ক্যাম্পাসে প্লে-গ্রুপ থেকে গ্রেড-১ পর্যন্ত ভর্তি কার্যক্রম শুরু করেছে এবং হাতিরঝিল কুনিপাড়ায় অবস্থিত স্কুল ভবনের নির্মাণ কার্যক্রম শেষে দ্বিতীয় ক্যাম্পাসে কার্যক্রম শুরু করবে।

বৃটিশ কলাম্বিয়া অফশোর স্কুল বিগত ৩৫ বছর ধরে বিশ্বের ৮টি দেশে পরিচালিত হচ্ছে; ৯ম দেশ হিসেবে বাংলাদেশে এই স্কুল পরিচালনার অনুমতি পেয়েছে টি. কে. গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ। স্কুলটি সরাসরি বৃটিশ কলাম্বিয়া শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত পাঠ্যক্রম, প্রত্যয়িত প্রিন্সিপাল ও শিক্ষকদের মাধ্যমে পরিচালিত হবে, যারা কানাডিয়ান নাগরিক। স্কুলটির শিক্ষার্থীরা সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স ইত্যাদির মতো কমনওয়েলথভুক্ত দেশগুলোর সমস্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি  হতে পারবে।

যেহেতু স্কুলটি আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং বিশ্বের সেরা র‍্যাংক স্কুলগুলোর মধ্যে অন্যতম; তাই, এটা শিক্ষার জগতে বাংলাদেশকে একটি বিশিষ্ট স্থানে পরিচিত করে তুলবে এবং একই সাথে শিক্ষাখাতে আরেকটি মহৎ উদ্যোগের নেতৃত্ব দেওয়ার জন্য দেশ এবং বহির্বিশ্বে একটি দুর্দান্ত ভাবমূর্তিও তৈরি করতে সক্ষম হবে—আশা বিদ্যালয় কর্তৃপক্ষের।


সর্বশেষ সংবাদ