প্রথম ৫০ শিক্ষার্থীকে বিনামূল্যে ভর্তি নিচ্ছে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টা. স্কুল

নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল
নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল  © লোগো

প্রথম ৫০ জন শিক্ষার্থীকে বিনামূল্যে (ভর্তি ফি ব্যতীত) ভর্তির সুযোগ দিচ্ছে ‘নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল’। বাংলাদেশে আন্তর্জাতিক চেইন স্কুল প্রতিষ্ঠার অংশ হিসেবে দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টি. কে. গ্রুপ অফ ইন্ডাস্ট্রির উদ্যোগে রাজধানীর হাতিরঝিলে সদ্য প্রতিষ্ঠিত ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানটিতে এ সুবিধা পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। কানাডার বৃটিশ কলাম্বিয়া শিক্ষা মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে ও প্রশাসনের অধীনে গ্লোবাল অফশোর স্কুল প্রোগ্রামের অংশ হিসেবে পরিচালিত এ শিক্ষালয়ে বিনামূল্যে ভর্তির এ সুযোগ নিতে শিক্ষার্থীদের থাকতে হবে ভর্তিচ্ছুর তালিকায় প্রথম ৫০ জনের মধ্যে।

বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ১০ জুলাই থেকে প্লে, নার্সারি, কেজি ও গ্রেড-ওয়ানে তাদের ভর্তি কার্যক্রম শুরু হবে। ভর্তির ক্ষেত্রে প্রথম ৫০ জন শিক্ষার্থীকে ভর্তি ফি ছাড়াই এখানে ভর্তির সুযোগ দেবে তারা। ফলে, ভর্তি ফি’র সমপরিমাণ প্রায় ৪ লাখ টাকা ছাড় পাবেন শিক্ষার্থীরা! তবে, ভর্তি পরবর্তী অন্যান্য ফি ও খরচাদি দিতে হবে শিক্ষার্থীদের। সদ্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটিতে বৃটিশ কলাম্বিয়া পাঠ্যক্রম, পাঠ্য উপকরণ, আন্তর্জাতিক শ্রেণিকক্ষের মান এবং ইন্টারন্যাশনাল ব্যাকালোরেট (আইবি) পাঠ্যক্রমসহ সব ধরনের ব্যবস্থা রাখার কথা জানিয়েছেন তারা।

ব্রিটিশ কলাম্বিয়া, কানাডার শিক্ষা মন্ত্রণালয় এবং দেশীয় টি. কে. গ্রুপের সমন্বয়ে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের ২টি ক্যাম্পাস দিয়ে শিগগিরই তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু করবে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি রাজধানীর দিলু রোডে অবস্থিত প্রি-স্কুলের শিক্ষা কার্যক্রম শুরুর মাধ্যমে তাদের প্রথম ক্যাম্পাস এবং দক্ষিণ কুনিপাড়ায় অবস্থিত স্কুল ভবনের নির্মাণ কার্যক্রম শেষে দ্বিতীয় ক্যাম্পাসে কার্যক্রম শুরু করবে।

আমাদের স্কুলে অটিজম বা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য বিশেষ ট্রেনিংপ্রাপ্ত কানাডিয়ান টিচার কর্তৃক পাঠদানসহ বিশেষ ব্যবস্থাপনা রেখেছি। এখানে শিক্ষার্থীরা নিয়মিত চিকিৎসা সেবা (হেলথ কাভারেজ) পাবে, নিয়মিতভাবে পুষ্টিবিদদের পরামর্শ অনুযায়ী খাবার পাবে। শিক্ষার্থীদের যাতায়াত, শিক্ষা সামগ্রী, কো-কারিকুলার অ্যাকটিভিটিস, ল্যাঙ্গুয়েজ লার্নিং ও ডে-কেয়ার সুবিধাসহ সবধরনের ব্যবস্থাই রাখা হয়েছে এই স্কুলে। অত্র স্কুলের প্রিন্সিপালসহ  সকল শিক্ষকগণ ব্রিটিশ কলাম্বিয়া সার্টিফাইড ও কানাডিয়ান নাগরিক—আনজাম আনসার, সিইও, নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল

বৃটিশ কলাম্বিয়া অফশোর স্কুল বিগত ৩৫ বছর ধরে বিশ্বের ৮টি দেশে পরিচালিত হচ্ছে; ৯ম দেশ হিসেবে বাংলাদেশে এই স্কুল পরিচালনার অনুমতি পেয়েছে টি. কে. গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ। স্কুলটি সরাসরি বৃটিশ কলাম্বিয়া শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদিত পাঠ্যক্রম, প্রত্যয়িত প্রিন্সিপাল ও শিক্ষকদের মাধ্যমে পরিচালিত হবে, যারা কানাডিয়ান নাগরিক। স্কুলটির শিক্ষার্থীরা সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স ইত্যাদির মতো কমনওয়েলথভুক্ত দেশগুলোর সমস্ত বিশ্ববিদ্যালয়ে এনরোল হতে পারবে।

যেহেতু স্কুলটি আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং বিশ্বের সেরা র‍্যাংক স্কুলগুলোর মধ্যে অন্যতম; তাই, এটা শিক্ষার জগতে বাংলাদেশকে একটি বিশিষ্ট স্থানে পরিচিত করে তুলবে এবং একই সাথে শিক্ষাখাতে আরেকটি মহৎ উদ্যোগের নেতৃত্ব দেওয়ার জন্য দেশ এবং বহির্বিশ্বে একটি দুর্দান্ত ভাবমূর্তিও তৈরি করতে সক্ষম হবে—আশা বিদ্যালয় কর্তৃপক্ষের।

এখানে শিক্ষা এবং সহশিক্ষার সব আয়োজন থাকবে জানিয়ে নিউ হরাইজন কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের এই কর্মকর্তা বলছেন, আমারা এই পর্যায়ে প্লে, নার্সারি, কেজি এবং গ্রেড ওয়ানের শিক্ষার্থীদের নিয়ে পাঠ্য-কার্যক্রম শুরু করবো। আমাদের শিক্ষার্থীরা এখান থেকে পড়াশোনা শেষ করে কমনওয়েলথভুক্ত দেশগুলোর স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার ক্ষেত্রে বিশেষ সুযোগ পাবে—যুক্ত করেন আনজাম আনসার।


সর্বশেষ সংবাদ