বুয়েটে সশরীরে ক্লাস-পরীক্ষা হচ্ছে

বুয়েটে সশরীরে ক্লাস-পরীক্ষা হচ্ছে
বুয়েটে সশরীরে ক্লাস-পরীক্ষা হচ্ছে  © ফাইল ছবি

স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে ফিরেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। গতকাল শনিবার (২৩ জুলাই) থেকে বিশ্ববিদ্যালয়টির সশরীরের ক্লাস-পরীক্ষা কার্যক্রম শুরু হয়। এর আগে পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে শিক্ষার্থীদের আবেদন ও করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় এক সপ্তাহের জন্য অনলাইনে পাঠদান করেছিল বুয়েট কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় ছাত্রকল্যাণের পরিচালক মিজানুর রহমান রবিবার বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঈদের ছুটি শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরেছে। বিশ্ববিদ্যালয়ের পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল শনিবার থেকে বুয়েটে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা কার্যক্রমে অংশ নিয়েছে।

এর আগে, গত ৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৪৮২তম সভায় ১৬ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ক্লাস অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নেয় বুয়েট। এরপর সভায় শেষে ২৩ জুলাই থেকে শরীরে ক্লাস-পরীক্ষা শুরু হবে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আরও পড়ুন: নিখোঁজের ১৪ ঘণ্টা পর বুয়েট ছাত্রের মরদেহ উদ্ধার

তারও আগে দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বগতি বিবেচনায় মধ্যে গত ২৯ জুন শুধুমাত্র স্নাতকোত্তর শ্রেণীর ক্লাস অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নেয় বুয়েট। ঈদের আগের এক সপ্তাহ অনলাইনে স্নাতকোত্তর শ্রেণীর নতুন ব্যাচের পাঠদান কার্যক্রম পরিচালিত হয়।

এদিকে, বুয়েটে একাধিকবার অনলাইন পাঠদান কার্যক্রমে ফেরা ও বেরিয়ে আসার সিদ্ধান্তে অনেকের মাঝে বিভ্রান্তি ছড়িয়েছে। এর মাঝেই দেশে লোডশেডিংয়ের প্রভাবে দেশের সব বিশ্ববিদ্যালয়গুলোকে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ইউজিসির আহ্বানে কেউ কেউ ইতিমধ্যে সাড়াও দিয়েছেন। তবে বুয়েটে আপতত সশরীরেই চলছে পাঠদান কার্যক্রম।

ইতিমধ্যে ইউজিসির আহ্বানে ইতিমধ্যে সাড়া দিয়ে চার দিন সশরীরে ও একদিন অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। কুবি উপাচার্য অধ্যাপক আবদুল মঈন বলেছেন, সমগ্র বিশ্ব অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলো অধিক দায়িত্বশীল প্রতিষ্ঠান। সংকট নিরসনে আমাদেরকেই নেতৃত্ব দেওয়া উচিত।


সর্বশেষ সংবাদ