এডি সায়েন্টফিক ইনডেক্সে বিশ্বে হাবিপ্রবি ৬ হাজার ২৭৭তম

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)  © টিডিসি ফটো

‘এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২২’ এর তালিকায় জায়গা পাওয়া বিশ্বের সরকারি-বেসরকারি মিলে ১৪ হাজার ২৯৪ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ৬ হাজার ২৭৭ তম এবং এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ২ হাজার ৬৮১ তম অবস্থানে রয়েছে।

এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২২’ এ দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্মিলিতভাবে দেশসেরা হয়েছে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। এশিয়া অঞ্চলে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৫১৮ এবং বিশ্বে ১,৭৯১তম। দ্বিতীয় স্থান অর্জন করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এশিয়া অঞ্চলে ৭১১ এবং বিশ্ব র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২ হাজার ২২০তম।

আরও পড়ুন: সেশনজটের কবলে ঢাবির এক-তৃতীয়াংশ বিভাগ

২১৬টি দেশের ১৪ হাজার ২৯৪টি বিশ্ববিদ্যালয়ের তথ্য-উপাত্ত নিয়ে সম্প্রতি ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ তাদের ওয়েবসাইটে এই র‌্যাংকিং প্রকাশ করেছে। তালিকায় জায়গা পাওয়া ৭ লাখ ৫০ হাজার গবেষকের মধ্যে ২ হাজার ২৭১ জন বাংলাদেশী গবেষক জায়গা করে নিয়েছেন। এরমধ্যে তালিকায় আছেন হাবিপ্রবির ১৪ গবেষক।

এ তালিকায় বিশ্বে যথারীতি প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে রয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি।

আরও পড়ুন: প্রশাসক হতে আসিনি: কুবি উপাচার্য

এশিয়ার মধ্যে প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়, বিশ্বে যার অবস্থান ৬৭তম। এছাড়া দ্বিতীয় স্থানে হংকংয়ের চাইনিজ বিশ্ববিদ্যালয় (৭২) এবং তৃতীয় স্থানে হংকং বিশ্ববিদ্যালয় (৮২)।

গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট ৯টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।


সর্বশেষ সংবাদ