হাবিপ্রবিতে প্রথমবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে ওরিয়েন্টেশন কার্যক্রম শুরু

ওরিয়েন্টেশন কার্যক্রম
ওরিয়েন্টেশন কার্যক্রম  © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০২১ শিক্ষাবর্ষের স্নাতক পর্যায়ে লেভেল-১ সেমিস্টার-১ এ ভর্তিকৃত নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন কার্যক্রম অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে শুক্রবার (২৮ জানুয়ারি) শুরু হয়েছে। সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয় ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স অনুষদের ওরিয়েন্টেশন কার্যক্রম, সোয়া ১১টায় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ, দুপুর ২টা ৪৫ মিনিটে কৃষি অনুষদ এবং বিকাল সাড়ে ৪টায় সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের ওরিয়েন্টেশন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাস রুমে উপস্থিত থেকে সকল অনুষদের ওরিয়েন্টেশন কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. এম কামরুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। ওরিয়েন্টেশন কার্যক্রমে সভাপতিত্ব করেন স্ব স্ব অনুষদের ডীনবৃন্দ। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত পরিচিতি স্লাইডের মাধ্যমে তুলে ধরেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজ এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শৃঙ্খলাবিধি নিয়ে বক্তব্য প্রদান করেন প্রক্টর প্রফেসর ড. মোঃ মামুনুর রশীদ। ওরিয়েন্টেশন কার্যক্রমে আরও যুক্ত ছিলেন সংশ্লিষ্ট সকল অনুষদের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ এবং অন্যান্য শিক্ষকবৃন্দ।

আরও পড়ুনঃ ঢাবি ছাত্রলীগের হল কমিটিতে আলোচনায় যারা

অনুষ্ঠানে অনুষদগুলো তাদের একাডেমিক কার্যক্রমসহ বিভিন্ন কার্যক্রম শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্ট নিহত সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে উপাচার্য বলেন, আমরা একটি বিশেষ অবস্থা ও অতিমারির মধ্যে দিয়ে যাচ্ছি। তাই সশরীরে ওরিয়েন্টেশন কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হলো না। আমরা চাই তোমাদের যেন কোন একাডেমিক ক্ষতি না হয়, তাই দ্রুত অনলাইনে ওরিয়েন্টেশন ও ক্লাস কার্যক্রমের ব্যবস্থা করা হয়েছে। তিনি নবাগত শিক্ষার্থীদের প্রাণঢালা অভিনন্দন জানিয়ে বলেন আজকের দিনটি তোমাদের জীবনের একটি বিশেষ দিন। স্কুল কলেজের গন্ডি পেরিয়ে মুক্ত বুদ্ধি চর্চার কেন্দ্র বিশ্ববিদ্যালয়ে তোমাদের যাত্রা শুরু হলো। এটি তোমাদের জীবনের স্বর্ণালি সময়। বিশ্ববিদ্যালয়কে ভালোবেসে ধারণ করে সকল বিধিবিধান মেনে চলতে হবে। তিনি বলেন, তোমাদের পিতা-মাতা অনেক স্বপ্ন নিয়ে তোমাদেরকে বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছেন, ভালো মানের গ্র্যাজুয়েট হয়ে তোমাদের পিতা-মাতা ও বিশ্ববিদ্যালয়ের সম্মান অক্ষুন্ন রাখতে হবে। জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার যে স্বপ্ন দেখাচ্ছেন সেই উন্নত বাংলাদেশ গড়ার চালিকাশক্তি তোমরাই।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে ভাল জিনিসগুলো তোমরা গ্রহণ করবে, খারাপগুলো বর্জন করবে। পরিশেষে তিনি নবাগত শিক্ষার্থীদের সুন্দর ও সাফল্যমন্ডিত ভবিষ্যৎ কামনা করে বক্তব্য শেষ করেন।

উল্লেখ্য, শনিবার সকাল সাড়ে ৯ টায় অনুষ্ঠিত হবে বিজনেস স্টাডিজ অনুষদের ওরিয়েন্টেশন কার্যক্রম, এছাড়াও ১১ টা ১৫ মিনিটে ফিসারিজ, দুপুর ২ টা ৪৫ মিনিটে ইঞ্জিনিয়ারিং এবং বিকাল সাড়ে ৪ টায় বিজ্ঞান অনুষদের ওরিয়েন্টেশন কার্যক্রম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ