স্নাতকের শেষ ক্লাসে কয়েদির পোশাকে কুয়েট শিক্ষার্থীরা

কয়েদির পোশাকে কুয়েটের শিক্ষার্থীরা
কয়েদির পোশাকে কুয়েটের শিক্ষার্থীরা  © সংগৃহীত

স্নাতক জীবনের শেষ ক্লাসে কয়েদির পোশাকে হাজির হয়েছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের ১৬ ব্যাচের শিক্ষার্থীরা। তাদের এমন ব্যতিক্রম আয়োজনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিষয়টি চলছে নানা আলোচনা।

কুয়েটের যন্ত্রকৌশল বিভাগের ১৬ ব্যাচের শেষ ক্লাস হওয়ার কথা ছিল আজ রবিবার। তবে করোনার কারণে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় সেটি আর হয়নি। তবে আয়োজনের কমতি ছিল না শিক্ষার্থীদের। দিনটিকে নানা ভাবে উদযাপন করেছেন তারা।

আয়োজক সূত্র জানায়, রবিবার সকাল ১০টায় ''ME- 16" লিখে বিশ্ববিদ্যালয়ের দুর্বার বাংলায় ছবি তোলেন তারা। এরপর কেন্দ্রীয় খেলার মাঠে গিয়ে ছবি তোলেন। বেলা সাড়ে ১১টার দিকে শোভাযাত্রা বের করেন তারা। কিছুক্ষণ মুক্তমঞ্চের সামনে উদযাপন করেন তারা।

আরও পড়ুন: শাবিপ্রবির ভিসির বাসার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

এরপর কয়েদিদের ঘণ্টা বাজিয়ে একটি অন্যরকম আবহ তৈরি করা হয়। কয়েদিদের মতোই শিক্ষার্থীরা একে একে থালা নিয়ে বেরিয়ে আসেন। এরপর একসাথে খাবার খান। খাওয়া শেষ হলে তারা এপ্লায়েড থার্মোডাইনামিকস ল্যাব কুইজ দেন। এরপর মোরগ লড়াই, হা-ডু-ডু ও কারামুক্তি ফুটবল টুর্নামপন্ট অনুষ্ঠিত হয়।

যন্ত্রকৌশল ১৬ ব্যাচের শিক্ষার্থী ফরিদ-উজ-জামান গণমাধ্যমকে বলেন, শেষ ক্লাসে ব্যতিক্রম কিছু করার ভাবনা থেকেই আমাদের এই আয়োজন। করোনার কারণে আমরা আমাদের গ্রাজুয়েশন ঠিক সময়ে শেষ করতে পারিনি। আমাদের যে বন্ধুরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়েছে তারা গ্রাজুয়েশন শেষ করেছে। কিন্তু আমরা আটকে ছিলাম।

আরও পড়ুন: রাস্তায় পরীক্ষা দিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

তিনি আরও বলেন, জেলখানায় কয়েদিরা যেমন বন্দি থাকে করোনার কারণে তেমনিভাবে আমরাও আটকে ছিলাম। সেজন্য আমরা কয়েদিদের থিম ব্যবহার করেছি। এটা শুধু মজা করার জন্য আয়োজন করা হয়েছে। এর বাইরে কিছুই না।

১৬ ব্যাচের আরেক শিক্ষার্থী ইশতিয়াক অয়ন জানান, করোনার কারণে আমরা স্নাতকের শেষ ক্লাসটিও করতে পারলাম। গত তিন বছর ধরে আত্মীয়রা বলছিল আর কয়েকটা দিন। আর কয়েক দিন করতে করতে তিন বছর পর অবশেষে শেষ হচ্ছে। আমাদের জীবনটা জেল হয়ে গিয়েছিল। মুক্তি পাচ্ছিলাম না। অবশেষে এ রকম থিমে মুক্তির আনন্দ।


সর্বশেষ সংবাদ