কৃষি দেশের মূল চালিকা শক্তি: যবিপ্রবি উপাচার্য

উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন
উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন  © ফাইল ছবি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, বাংলাদেশের মূল চালিকা শক্তি হলো কৃষি। সুতরাং কৃষি খাতে যত বেশি প্রযুক্তিগত উন্নয়ন ঘটবে, গবেষণায় আরও সাফল্য আসবে।

বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে আয়োজিত এক ‘ইনসেপশন ওয়ার্কশপ’-এ সভাপতির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

আরও পড়ুন: যবিপ্রবি টিএসসি ভবনের সম্প্রসারণ কাজের উদ্বোধন

‘আরটি-কিউপিসিআর এবং এনজিএস পদ্ধতি ব্যবহার করে বাগদা চিংড়ির যকৃত-অগ্ন্যাশয়ে তীব্র পচনজনিত রোগের জিনোমিক গবেষণার মাধ্যমে রোগ প্রতিরোধ পদ্ধতি উদ্ভাবন’ প্রকল্পটি সূচনা করতে এ ওয়ার্কশপের আয়োজন করা হয়।

ওয়ার্কশপে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হলো- ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে উন্নীত করা। তবে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে উন্নীত হওয়া অপেক্ষাকৃত অনেক কঠিন।

আরও পড়ুন: সব বিশ্ববিদ্যালয়কে সমন্বিত ভর্তি পরীক্ষায় আসার আহবান যবিপ্রবি উপাচার্যের

তিনি বলেন, বয়সে নবীন হলেও বাংলাদেশের মধ্যে জিনোমিক গবেষণার ক্ষেত্রে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনেক এগিয়ে। এ বিশ্ববিদ্যালয়ের বিএসএল-৩ মানের একটি অ্যানিমাল হাউস ও সেল কালচার ল্যাবের কাজ প্রায় শেষ পর্যায়ে। আমাদের লক্ষ্য এ বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিন গবেষণা প্রতিষ্ঠা করা।

কৃষি নিয়ে নিজেদের পরিকল্পনা তুলে ধরে উপাচার্য বলেন, কৃষিকে এগিয়ে নিতে এ বিশ্ববিদ্যালয়ে একটি কৃষি অনুষদও খোলা হবে বলে। প্রকল্পটি শেষ করতে সর্বাত্মক সহযোগিতারও আশ্বাস দেন যবিপ্রবি উপাচার্য।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি: পরীক্ষার্থীদের জন্য শাটল বাস দিচ্ছে যবিপ্রবি

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কৃষিতে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। এটি সম্ভব হয়েছে কৃষিতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন উদ্ভাবন এবং সরকারের সহায়ক নীতির কারণে।

তিনি বলেন, বর্তমানে কৃষির মূল চ্যালেঞ্জ হচ্ছে জলবায়ু পরিবর্তন, জমির উর্বরতা কমে যাওয়াসহ নানা সমস্যা। তারপরেও যারা কাজ করতে যাচ্ছেন, আমরা তাদের সহায়তা করব।

ওয়ার্কশপে আরও বক্তব্য দেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম প্রমুখ।


সর্বশেষ সংবাদ