দুই চিকিৎসক দিয়েই চলছে যবিপ্রবির চিকিৎসাসেবা

ডা. এম আর খান মেডিকেল সেন্টার
ডা. এম আর খান মেডিকেল সেন্টার  © টিডিসি ফটো

নানা সমস্যায় জর্জরিত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ডা. এম আর খান মেডিকেল সেন্টার। এই মেডিকেল সেন্টারে নেই কোনো উন্নত চিকিৎসা ব্যবস্থা। প্রায় সাড়ে চার হাজার শিক্ষার্থী, সকল শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের জন্য রয়েছে মাত্র চারজন ডাক্তার।

এর মধ্যে প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক মন্ডল ও ডা. নুরজাহান দুজনেই অনেকদিন ধরে ছুটিতে রয়েছেন। ফলে দুইজন চিকিৎসক দিয়েই চলছে প্রায় সাড়ে চার হাজার জনের চিকিৎসা সেবা।

এছাড়া যবিপ্রবির ডা. এম আর খান মেডিকেল সেন্টারের বিরুদ্ধে রয়েছে নানান অভিযোগ। চিকিৎসাসেবা নিতে গিয়ে শিক্ষার্থীরা প্রতিনিয়ত বিপাকে পড়া ছাড়াও পাচ্ছে না প্রয়োজনীয় চিকিৎসাসেবা। পর্যাপ্ত পরিমাণ ওষুধ না থাকা, মেডিকেলে গিয়ে সময়মত চিকিৎসক না পাওয়া, শিক্ষার্থীদের সাথে মেডিকেলের কর্মচারীদের দুর্ব্যবহারের ও অভিযোগ রয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ মেডিকেল থেকে শুধু সিভিট ছাড়া আর কোনো ঔষধ দেওয়া হচ্ছে না।

এসব বিষয়ে জানতে চাইলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডা. এম আর খান মেডিকেল সেন্টারের ভারপ্রাপ্ত প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. নুসরাত জামান বলেন, আমি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছি। এক্ষেত্রে আমার অনেক সীমাবদ্ধতা রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাকে শুধুমাত্র রুটিন দায়িত্ব পালন করার জন্য বলা হয়েছে কিন্তু অর্থনৈতিক কোন দায়িত্ব আমাকে দেওয়া হয়নি।

তিনি আরও বলেন, এখানে ঔষধ এবং চিকিৎসকের সংকট রয়েছে এটা সত্য। তবে ঔষধ দেওয়া হয়না এ বিষয়টি ঠিক নয়। আমাদের পক্ষে যতটুকু দেওয়া সম্ভব ততটুকু দেওয়ার চেষ্টা করছি।


সর্বশেষ সংবাদ