মাভাবিপ্রবিতে প্রতি আসনের জন্য লড়বেন ৮৮ শিক্ষার্থী

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ৫  অনুষদের অধীনে ১৬ বিভাগ মিলিয়ে ৮১০ আসনের বিপরীতে আবেদন করেছে ৭১ হাজার ৩৯৮ জন শিক্ষার্থী। যেখানে প্রতি আসনের জন্য লড়ছে প্রায় ৮৮ জন। সোমবার (৩ জানুয়ারি) রাত ১১টা ৫৯ মিনিটে ভর্তি আবেদনের সময়সীমা শেষ হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষে মাভাবিপ্রবির ইঞ্জিনিয়ারিং অনুষদে আবেদন করেছে ৯ হাজার ২৯৬ জন, লাইফ সায়েন্স অনুষদে ১৫ হাজার ৩২১, সায়েন্স অনুষদে ৯ হাজার ২৭১, সোস্যাল সায়েন্স অনুষদে ১৮ হাজার ৯২২ এবং বিজনেস স্টাডিজ অনুষদে ১৮ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী আবেদন করেছে।

আরও পড়ুন: অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহণ: স্বাস্থ্যমন্ত্রী

মাভাবিপ্রবির আইসিটি বিভাগের প্রভাষক এবং ভর্তি পরীক্ষার সফটওয়্যার পরিচালনা কমিটির সদস্য মো. তানভীর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শর্ত ও যোগ্যতা সাপেক্ষে একজন শিক্ষার্থী যতগুলো অনুষদে আবেদন করতে পারতো তা শুধুমাত্র একবার আবেদন ফি ৬০০ টাকা পরিশোধে করতে পেরেছে। আবেদন ফি পরিশোধের সংখ্যা ২০ হাজার ৫৩১। এক আবেদন ফি তেই শর্ত সাপেক্ষে একের অধিক অনুষদে আবেদন করতে পেরেছে শিক্ষার্থীরা।

তিনি আরও জানান, যেসকল শিক্ষার্থীরা ৩ জানুয়ারি রাত ১২ টার আগে আবেদন করতে সমস্যায় পড়েছে তাদের মঙ্গলবার (৪ জানুয়ারি) বিকাল ৩ টা পর্যন্ত সময় দিয়ে সমস্যার সমাধান করা হয়েছে। যদি কেউ ৩ জানুয়ারির মধ্যে আবেদন করতে সমস্যায় পড়ে থাকে তবে তাদের অভিযোগের প্রেক্ষিতে সমাধান করা হবে বলে জানান তিনি।

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা ৬ হাজার ৪৫১টি

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী মাভাবিপ্রবিতে ভর্তি আবেদনে ‘এ’ ইউনিটের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা শর্ত সাপেক্ষে এক থেকে পাঁচটি অনুষদে আবেদনের সুযোগ পেয়েছে। ‘বি’ ইউনিটের মানবিক বিভাগ এবং ‘সি’ ইউনিটের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা উভয়ই দুটি অনুষদে আবেদনের সুযোগ পেয়েছে।

এর আগে ১১ ডিসেম্বর থেকে মাভাবিপ্রবিতে ভর্তি আবেদন শুরু হয়। শুক্রবার (৩১ ডিসেম্বর) আবেদনের সময় শেষ হওয়ার কথা থাকলেও সোমবার (৩ জানুয়ারি) পর্যন্ত ভর্তি আবেদনের সময়সীমা বাড়ানো হয়। আগামী ১০ জানুয়ারি যোগ্য প্রার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ