উদ্ধার হয়নি রাবিপ্রবির ওয়েবসাইট, সরানো হয়েছে ডাটা

রাবিপ্রবির ওয়েবসাইটের হোম পেজ
রাবিপ্রবির ওয়েবসাইটের হোম পেজ  © সংগৃহীত

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ওয়েবসাইট হ্যাক করেছে ‘ইন্ডিয়ান আন্ডারগ্রাউন্ড হ্যাকার’ নামে ভারতীয় হ্যাকার কমিউনিটি। গতকাল শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি হ্যাক করা হয়। এতে GH057_5P3C706 নামের হ্যাকার দলটি এ আক্রামণ করেছেন বলে ওয়েবসাইটে উল্লেখ রয়েছে ।

সম্প্রতি ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-কে নিয়ে কটূক্তি করার প্রতিবাদে দেশটির বেশ কিছু বাণিজ্যিক ওয়েবসাইট হ্যাক করে বাংলাদেশের ‘সাইবার ৭১’ সহ বিভিন্ন দেশের হ্যাকার কমিউনিটি। ওই ঘটনার পরিপ্রেক্ষিতেই এমনটি করেছে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাক করে ইন্ডিয়ান আন্ডারগ্রাউন্ড হ্যাকার বলছে, সকল মুসলিম হ্যাকারদের জন্য এটি কেবলমাত্র একটি সতর্কতা হল ফ্রান্স এবং ভারতীয় সাইবার স্পেসে হ্যাকিং বন্ধ করবেন। অন্যথায় আপনারা সবচেয়ে খারাপের মুখোমুখি হবেন।

এদিকে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামার এ এম সাহেদ আনোয়ার বলেন, ‘আমরা ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি। গতকাল থেকে কাজ করে যাচ্ছি। ওয়েব সাইটটি ডাউন করে রাখা হয়েছে। গুরুত্বপূর্ণ তথ্য সরানো হয়েছে। আশা করছি আগামী দুই-এক দিনের মাঝে ওয়েব সাইটটি আবারো ব্যবহার উপযোগী হবে।

কেন হ্যাক হলো? এই প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ‘আমার মনে হয় সিকিউরিটির কোন সমস্যা ছিলো যা আমাদের কাছে ধরা পরেনি। হ্যাকাররা এই সুযোগ নিয়েই সাইটটি হ্যাক করে নিয়েছে।


সর্বশেষ সংবাদ