একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি রাবিপ্রবির শ্রদ্ধা

  © টিডিসি ফটো

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২:০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা, শিক্ষক সমিতি, সাধারণ শিক্ষার্থী, ও কর্মচারীবৃন্দ।

এছাড়া ১৯৫২ সালের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আলাদা ভাবে পুষ্পস্তবক অর্পণ করেছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ। রাত ১২টার আগে থেকেই কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জড়ো হতে থাকেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

দিবসটি উপলক্ষে প্রভাষক মিঠুন দত্ত বলেন, মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষাভাষীসহ বিশ্বের সকল ভাষা ও সংস্কৃতির জনগণকে আমি আন্তরিক শুভেচ্ছা জানাই। মহান একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে শোক, শক্তি ও গৌরবের প্রতীক।

তিনি বলেন, ১৯৫২ সালের এ দিনে ভাষার মর্যাদা রক্ষা করতে প্রাণ দিয়েছিলেন রফিক, শফিক, সালাম, বরকত ও জব্বারসহ আরও অনেকে। আসুন, সকল ভেদাভেদ ভুলে একুশের চেতনায় উদ্বুদ্ধ হই। পবিত্র সংবিধান ও গণতন্ত্র এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে সমুন্নত রাখি। দেশ ও জনগণের ভাগ্য উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার শপথ নেই। আমি সকল ভাষা শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

দিবসটি উপলক্ষে সকাল ৭:৩০ মিনিটে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল থেকে কেন্দ্রীয় শহীদ মিনারের উদ্দেশ্যে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। এসময় ফুল, ব্যানার ও বুকে কালো ব্যাচ ধারণ করে শহীদ মিনারের দিকে খালি পায়ে এগিয়ে যান শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ। এরপর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে তাদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় ও স্থায়ী ক্যাম্পাসে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ