বন্যার্তদের পুনর্বাসনে ডুয়েট শিক্ষার্থীরা

ছবি
ছবি  © সংগৃহীত

সম্প্রতি দেশের নোয়াখালী কুমিল্লা সহ দক্ষিণ-পূর্বাঞ্চলের ১১ টি জেলায় বন্যা কবলিত হয়। উক্ত অঞ্চল সমূহে উল্লেখযোগ্য পরিমাণ ত্রাণ সামগ্রী ও সেচ্ছাসেবী টিম নিয়ে বন্যার্তদের পাশে দাঁড়ায় ডুয়েট শিক্ষার্থীরা। দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যা পরিস্থিতি কেটে ওঠার আগেই আবারো বন্যা দেখা দেয় দেশের উত্তর এবং মধ্যাঞ্চলের কয়েকটি জেলায়। তবে এবার ও পিছিয়ে নেই ডুয়েট শিক্ষার্থীরা।

বরাবরের মতো এবারও কুড়িগ্রামের বন্যায় বেশ কিছু অঞ্চল  ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজিবপুর উপজেলার মোহনগঞ্জ ইউনিয়নের নয়ারচরের ফকিরপাড়া এলাকায় ডুয়েট শিক্ষার্থীরা বন্যার্তদের জন্য কাজ করছে।

ডুয়েট শিক্ষার্থীদের দলে রয়েছেন যন্ত্রকৌশল বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. মুশফিকুর রহমান মুশফিক, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী  আক্তার শিকদার ও তড়িৎ কৌশল বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মাইদুল ইসলাম। 

গত ১১ অক্টোবর রাতে ডুয়েট থেকে যাত্রা করে পরদিন ভোরে কুড়িগ্রাম পৌঁছে তারা।  সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত  উক্ত এলাকার মানুষদের অবস্থা ও ক্ষয়ক্ষতির পরিমাণ পর্যবেক্ষণ করে। ১৩ই অক্টোবর ৯টি পরিবারকে টিন, ৩ জন অসহায় মহিলাকে সেলাই মেশিন এবং দুইটি টিউবওয়েল (স্থাপন খরচসহ) দেওয়া হয়, যেখানে প্রতিটি টিউবওয়েল থেকে ৫ থেকে ৭ টি পরিবারের সুপেয় পানি নিশ্চিত হবে।

আরও পড়ুন: যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত, রাবি শিক্ষক সাময়িক বরখাস্ত

বন্যার্তদের জন্য বরাদ্দকৃত অর্থ দিয়ে আরো কিছু পরিবারকে সহায়তা করা হবে  বলে জানিয়েছেন দলের সদস্যরা ।

ডুয়েট দলের সদস্যরা জানান, বন্যাদুর্গতদের এত পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে যে কোটি টাকা হলেও তাদেরকে সঠিকভাবে পুনর্বাসন করা সম্ভব হবে না, তাই তারা ডুয়েট পরিবার ও দেশবাসীকে এই মহৎ কাজে এগিয়ে আসার জন্য বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ