হাবিপ্রবিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ইনোভেশন শোকেসিং

ইনোভেশন শোকেসিং ২০২৪
ইনোভেশন শোকেসিং ২০২৪   © ফাইল ছবি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) প্রথমবারের মতো ইনোভেশন শোকেসিং ২০২৪ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অংশ হিসেবে হাবিপ্রবি কর্তৃক ইতোপূর্বে উদ্ভাবিত সেবাসমূহ এবং নতুন ইনোভেশন আইডিয়াসমূহ নিয়ে হাবিপ্রবির ই-গভর্ন্যান্স ও ইনোভেশন টিম এ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে।

আগামী বুধবার (৮ মে) বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ কুদরত-ই-খুদা একাডেমিক ভবনের নীচতলায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শাখা এবং বিভাগ তাদের ইনোভেশন আইডিয়াগুলো প্রজেক্টর এবং অন্যান্য মাধ্যমে উপস্থাপন করবে। পাশাপাশি থাকবে ১০-১২টি স্টল। 

আয়োজকরা জানান, এপিএ বাস্তবায়নে মন্ত্রনালয়ের গাইডেন্স অনুযায়ী ৬টি ফ্যাক্টরের একটি  'প্রজেক্ট শোকেসিং' বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে প্রস্তাবিত অথবা পূর্ব থেকে চলে আসা যেসব সেবা আছে অর্থাৎ পুরাতন পদ্ধতির বদলে আধুনিক কর্মপরিকল্পনা ও ডিজিটাইজেশনের মাধ্যমে তা বাস্তবায়ন করা এই আয়োজনের অন্যতম লক্ষ্য। 

লাইব্রেরী অটোমেশন, অনলাইন এনরোলমেন্ট এর পাশাপাশি স্মার্ট ফ্যাকাল্টি রেকর্ড, অনলাইন এটেনডেন্স ইত্যাদি বিষয়ে পর্যালোচনা চলছে। এর ফলে সময়, শ্রম ও অর্থ যেমন সাশ্রয় হবে তেমনই সুশাসন নিশ্চিত করা যাবে। ইনোভেশন টিম থেকে আরও জানা যায়, ২০৪১ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়কে স্মার্ট ক্যাম্পাসে রুপান্তরের লক্ষ্যে ৩২টি বিষয়ে আইডিয়া দেওয়া আছে। এটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এপিএ ওয়েবপেইজে পাওয়া যাবে। 
 
ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট সহযোগী অধ্যাপক ড. আজিজুল হক হেলাল বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের বাস্তবায়িত এবং বাস্তবায়নযোগ্য বিভিন্ন আইডিয়াগুলো স্ক্রিনে প্রদর্শন করবো। সকল ফ্যাকাল্টিতে, হলে এবং বিভিন্ন শাখার সামনে ইনোভেশন বক্স বসানো হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীরা সেখানে আইডিয়া জমা দিয়েছেন। সেবাগুলো আরও সহজে কীভাবে প্রদান করা যায় তার ব্যাপারে আইডিয়া দিতে আমরা এখনও সংশ্লিষ্ট সবাইকে আহবান জানাচ্ছি।

ইনোভেশন টিমের সদস্য অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশ বিনির্মানে স্মার্ট ক্যাম্পাস গঠনের বিকল্প নেই। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এটি একটি ব্রেইন স্টর্মিং এর কাজ।  আমরা আমাদের ইনোভেটিভ আইডিয়াগুলো এখানে উপস্থাপন বা প্রদানের মাধ্যমে অংশগ্রহণ করতে পারি।


সর্বশেষ সংবাদ