বুয়েট শিক্ষক-শিক্ষার্থীদের পাঠানো বার্তা হিযবুত তাহরীরের অফিসিয়াল মেইল থেকে নয়

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েটে) সাম্প্রতিক কর্মকাণ্ডে নাম জড়িয়েছে নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহরীর। বিশ্ববিদ্যালয়টিতে ছাত্ররাজনীতির বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনে সংগঠনটির নামে শিক্ষক-শিক্ষার্থীদের পাঠানো হয়েছে বিভিন্ন বার্তা। ছাত্রলীগ সংশ্লিষ্টরা বলছেন, তারা (হিযবুত তাহরীর) শিক্ষার্থীদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে চায়। এসব বার্তার মাধ্যমে তারা শিক্ষার্থীদের মাঝে জঙ্গি সংগঠনের জনপ্রিয়তা অর্জনের চেষ্টা করছে।

হিযবুত তাহরীরের নামে পাঠানো মেইলে কখনও সুবল দাস, কখনও আসিফ জামান আবার কখনও জুনায়েদ কবিরের ই-মেইল ঠিকানা ব্যবহার করা হয়েছে। তবে এসব মেইল পাঠাতে ব্যবহার করা হয়নি হিযবুত তাহরীরের অফিসিয়াল মেইল। 

এসব মেইলের সত্যতা নিয়ে হিযবুত তাহরীরের অফিসিয়াল মেইলসহ একাধিক মাধ্যমে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা করা হয়েছে। তবে সংগঠনটির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বুয়েটে শিক্ষার্থীদের রাজনীতিবিরোধী আন্দোলনের মাঝে গত ০৫ এপ্রিল রাতে বিভিন্ন নামে-বেনামে এসব বার্তা শিক্ষক-শিক্ষার্থীদের ইমেইলে পাঠানো হয়। সুবল দাস (subaldas9897@gmail.com) নামে ইমেইল আইডি থেকে বুয়েটের সব বর্ষের অনেক শিক্ষার্থীর ইনস্টিটিউশনাল ইমেইলে নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহরীরের নামে একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়।

পিডিএফ ফরমেটে পাঠানো ওই প্রেস বিজ্ঞপ্তির টাইটেল ছিল ‘ছাত্রলীগের আগ্রাসন থেকে আমাদের মেধাবী সন্তানদের কে নিরাপত্তা দিবে?’ বার্তায় সাধারণ ছাত্রদের এই নিষিদ্ধ সংগঠনের দিকে আহ্বান জানোনো হয়।

এর আগেও পৃথক একাধিক ইমেইল (asifzamandhaka1996@gmail.com, junayedkabir4.0@gmail.com) ব্যবহার করে এজাতীয় পিডিএফ ফাইল পাঠানো হয়। এছাড়া ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় বেনামি স্টিকারে কিউআর কোড দেয়া থাকে, যা স্ক্যান করলে হিজবুত তাহরীরের প্রচারণামুখী লেখা দেখা যায়।

বুয়েট শিক্ষার্থীরা বলছেন, কৌশলে নিষিদ্ধ সংগঠনের এমন তৎপরতায় তারা শঙ্কিত। এসব বার্তা নিয়ে তারা বিভিন্ন সময় উপাচার্য এবং ছাত্রকল্যাণ পরিষদ বরাবর অভিযোগ করেছেন। কে বা কারা গোপনে এমন কর্মকাণ্ড চালাচ্ছে তা নিয়ে তদন্ত চলমান বলে প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের জানানো হয়। নির্দেশনা দেওয়া হয়, পরবর্তীতে এমন কোনো বার্তা পেলে শিক্ষার্থীরা যেন উপাচার্য, অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর, ডিরেক্টরেট অব স্টুডেন্টস ওয়েলফেয়ার এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন, কমিউনিকেশন অ্যান্ড টেকনোলজি বরাবর অভিযোগ করেন।

তারা বলেন, সর্বশেষ বার্তা নিয়েও তারা কর্তৃপক্ষ বরাবর অভিযোগ দিয়েছেন। একইসঙ্গে তাদের অনেকে হিযবুত তাহরীরের বিরুদ্ধে লিগ্যাল স্টেপ নিতে জিডিও করছেন।

সুবল দাস, আসিফ জামান কিংবা জুনায়েদ কবিরের নামে বুয়েট শিক্ষক-শিক্ষার্থীদের পাঠানো মেইলের বিষয়ে হিযবুত তাহরীরের কাছে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে, ‘‘এসব বার্তা পাঠাতে অফিসিয়াল কেন ব্যবহার করা হয়নি? ভিন্ন ভিন্ন মেইল থেকে বার্তা পাঠানো হলেও প্যাডের নিচে অফিসিয়াল মেইল উল্লেখ করা হয়েছে। এটা কোনো পলিসি ছিল কিনা?’’ তবে প্রতিবেদনটি প্রকাশ হওয়া আগ পর্যন্ত তাদের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

নামে-বেনামে বুয়েট শিক্ষক-শিক্ষার্থীদের এসব বার্তা পাঠানো হলেও হিযবুত তাহরীর নিজেদের অফিসিয়াল ওয়েবসাইট ও ফেসবুক পেজে একই বার্তা আপলোড করা হয়েছে।


সর্বশেষ সংবাদ