আন্তর্জাতিক বায়োটেকনোলজি সম্মেলনে চ্যাম্পিয়ন মাভাবিপ্রবির সিরাতুল

স্পটলাইট টকে চ্যাম্পিয়ন হয়ে অতিথির কাছ থেকে পুরস্কার নিচ্ছেন মাভাবিপ্রবি শিক্ষার্থী সিরাতুল কুবরা সিফাত
স্পটলাইট টকে চ্যাম্পিয়ন হয়ে অতিথির কাছ থেকে পুরস্কার নিচ্ছেন মাভাবিপ্রবি শিক্ষার্থী সিরাতুল কুবরা সিফাত  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত দেশের প্রথম ‘আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স ২০২৪’-এর স্পটলাইট টকে চ্যাম্পিয়ন হয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিরাতুল কুবরা সিফাত। তিনি বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

শনিবার (২৭ জানুয়ারি) ‘আগামী প্রজন্মের জৈবপ্রযুক্তি: অসাধারণত্বের পথে’ এই প্রতিপাদ্যে চবির জীববিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে আন্তর্জাতিক বায়োটেকনোলজি সম্মেলনটি অনুষ্ঠিত হয়। 

সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য ড. শিরীণ আখতার। আর সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমির সভাপতি ড. একে আজাদ চৌধুরী, ইউজিসি সদস্য অধ্যাপক আবু তাহের, সরকারের সাবেক সচিব জিয়াউল আমিন। 

সম্মেলনে দেশ বিদেশের ৫৭টি প্রতিষ্ঠান থেকে ৫২০ জন গবেষক অংশগ্রহণ করেন সম্মেলনে। এছাড়াও অংশগ্রহণ করেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, ভারতসহ পৃথিবীর ৮টি দেশের গবেষক এবং শিল্প উদ্যোক্তারা। এ সময়  স্পটলাইট টকে সেরা পুরস্কার জিতে নেন মাভাবিপ্রবি শিক্ষার্থী সিরাতুল কুবরা সিফাত।

সিরাতুল কুবরা তার অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, আমি সত্যিই খুবই আনন্দিত যে আন্তর্জাতিক সম্মেলনে আমি মাভাবিপ্রবির বিজিই বিভাগকে প্রতিনিধিত্ব করেছি এবং আমার স্নাতকোত্তর গবেষণা উপস্থাপন করে চ্যাম্পিয়ন হয়েছি। আমাদের গবেষণা ভবিষ্যতে গর্ভবতী ও প্রসূতি মায়েদের ডায়েবেটিস রোগ নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনাতে সহযোগিতা করবে।’

তার স্নাতকোত্তর গবেষণায় সহযোগিতা করেন বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. ফজলুল করিম এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির (এনআইবি) মলিকুলার বায়োটেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহজাবিন আমিন।


সর্বশেষ সংবাদ