গেজেটভুক্ত হলো হাবিপ্রবির পোল্ট্রি ফার্মিং প্রজেক্ট

গেজেটভুক্ত হলো হাবিপ্রবির পোল্ট্রি ফার্মিং প্রজেক্ট
গেজেটভুক্ত হলো হাবিপ্রবির পোল্ট্রি ফার্মিং প্রজেক্ট  © টিডিসি ফটো

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ইতিমধ্যে স্মার্ট বাংলাদেশ পুরস্কার-২০২৩ গেজেটভুক্ত হয়েছে। যেখানে স্থান পেয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রজেক্ট ‘পোল্ট্রি ফার্মিং’। এটি জেলা পর্যায়ে ‘স্মার্ট বাংলাদেশ ২০২৩’ এর ‘স্মার্ট কারিগরি-সরকারি’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের অধ্যাপক ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. মাহাবুর হোসেনের তত্ত্বাবধানে প্রজেক্টটি পরিচালিত হয়।

এতে আরও যুক্ত ছিলেন বিভাগটির প্রভাষক মো. সেলিম হোসেন, ইসিই ১৮ ব্যাচের শিক্ষার্থী রিফাত হোসেন, আজিজুল হাকিম বাপ্পি ও ইসিই ২০ ব্যাচের শিক্ষার্থী মুজতুবা রাফিদ।

নির্বাচিত প্রোজেক্টটি হলো- পোল্ট্রি ফার্মিং সেডে অ্যাপ্লিকেশনের জন্য একাধিক সেন্সর নেটওয়ার্কসহ স্মার্ট অ্যানোমিয়া-দূষণ-হ্রাসকরণ, সিস্টেম ডিজাইন করণ এবং উন্নতর করে তৈরিকরণ।

জানতে চাইলে অধ্যাপক মাহাবুব হোসেন বলেন, গেজেটভুক্ত হওয়ার মানে হলো মহামান্য রাষ্ট্রপতির পক্ষ থেকে রাষ্ট্রের স্থায়ী স্বীকৃতি। যা আমাদের স্মার্ট বাংলাদেশ পুরস্কার প্রাপ্তির আনন্দকে আরও কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে। রাষ্ট্রের এই স্থায়ী স্বীকৃতি স্মার্ট বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে। এ স্বীকৃতি আগামী দিনে আরও অনেক স্মার্ট সিস্টেমের উপর গবেষণা ও তৈরিতে আমাদের উৎসাহিত করবে।


সর্বশেষ সংবাদ