হাবিপ্রবিতে ৫ দিনব্যাপী গবেষণা প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

কর্মশালায় বক্তব্য রাখছেন হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান
কর্মশালায় বক্তব্য রাখছেন হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান  © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি)’র তত্ত্বাবধানে ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাজেটে ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

২০২৩-২৪ এর মাস্টার্সে (থিসিস সেমিস্টার) অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য সায়েন্টিফিক পেপার, থিসিস রাইটিং অ্যান্ড স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিসের ওপর এই কর্মশালার আয়োজন করা হয়েছে।

রবিবার (১৯ নভেম্বর) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। 

বিশ্ববিদ্যালয়ের আইআরটি’র পরিচালক অধ্যাপক ড. এস. এম. হারুন-উর-রশীদের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইআরটি’র সহযোগী পরিচালক প্রফেসর ড. মোঃ সুলতান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ফোরামে গবেষণাকে প্রাধান্য দিয়ে থাকেন। একটি দেশ গবেষণা ক্ষেত্রে যত এগিয়ে যাবে সেই দেশের উন্নতি তত বেশী ত্বরান্বিত হবে।  একটি গবেষণায় দেখা গেছে যে, গবেষণা ক্ষেত্রে যদি এক টাকা বিনিয়োগ করা হয় তাহলে সেখান থেকে রিটার্ন আসে ৩৮ টাকা। অর্থাৎ আমরা যারা বা যে সমস্ত প্রতিষ্ঠান গবেষণা করি, তারা একটা উন্নত জাত উদ্ভাবন করলে সেটি সারাদেশের কৃষকদের মাধ্যমে হাজার হাজার হেক্টর জমিতে ছড়িয়ে পড়ে। এতে করে দেশের সকলেই উপকৃত হয়। তাই গবেষণার কোন বিকল্প নেই। 

e8695407-5dcc-4f82-a9af-56b53a379f6a

গবেষণার মাধ্যমে উদ্ভাবিত নতুন নতুন জাত, প্রযুক্তি বা প্রোডাক্ট আমাদের আর্থসামাজিক উন্নয়নে অনেক বেশি অবদান রাখে। গবেষণা ক্ষেত্রে উন্নতি সাধনে তাই এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা অবশ্যই সহায়ক হবে বলে জানান তিনি।

প্রশিক্ষণ কর্মশালাটির প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। ধারাবাহিকভাবে ২৩ নভেম্বর পর্যন্ত অন্যান্য অনুষদের শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।


সর্বশেষ সংবাদ