মাভাবিপ্রবি সিপিএস বিভাগ

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইবার অপরাধের ক্ষেত্রে বড় সহায়ক’

ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগ
ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগ  © টিডিসি ফটো

বর্তমান বিশ্বে প্রযুক্তির ব্যাপক ব্যবহারে নিরাপত্তা ঝুঁকিতে অধিকাংশ মানুষ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) আসার পর এই ঝুঁকি আরও বেড়েছে। বিশেষ করে নারীরা সাইবার ক্রাইমে ভুক্তভোগী হচ্ছে তীব্রভাবে।আর এই সাইবার ক্রাইম থেকে মানুষকে সচেতন করতে র‍্যালি করেছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের (সিপিএস) ১৪তম ব্যাচের শিক্ষার্থীরা।

আজ শনিবার (২ সেপ্টেম্বর) সকাল ১০ ঘটিকায় ‘ব্যক্তিগত তথ্য গোপন রাখি, সাইবারস্পেসে নিরাপদ থাকি’ এই স্লোগানে র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।  

র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের ৩য় একাডেমিক বিল্ডিং এর সামনে থেকে শুরু হয়ে সম্পূর্ণ ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এসময় সিপিএস বিভাগের সহযোগী অধ্যাপক মোছা. নুরজাহান খাতুন, সহযোগী অধ্যাপক ড. মো. ইসতিয়াক আহমেদ তালুকদার, সহকারী অধ্যাপক মাহমুদা আক্তার এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

র‍্যালি শেষে সহযোগী অধ্যাপক মোছা: নুরজাহান খাতুন বলেন, সাইবার স্পেসে  ভিক্টিমাইজ হওয়া একটি মেয়ের জন্য অত্যন্ত ভয়াবহ। পরিসংখ্যান বলছে নারীরা সবচেয়ে বেশি ভিক্টিমাইজেশন এর শিকার হয় তাদের খুব কাছের মানুষের মাধ্যমে। তাই শুধু সাইবার স্পেসকে নিরাপদ রাখাই নয় সবার উচিত বাংলাদেশের নাগরিক হিসেবে একজন আরেকজনের প্রতি দায়িত্বশীল হওয়া।

সিপিএস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ইসতিয়াক আহমেদ তালুকদার বলেন, বর্তমান যুগ অনলাইন, সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগ। এখানে নিজেকে অনলাইন থেকে বিচ্ছিন্ন রাখা সম্ভব না। বর্তমানের সর্বাধুনিক প্রযুক্তি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইবার অপরাধের ক্ষেত্রে বড় সহায়ক। তাই সবার উচিত সাইবার স্পেসের তথ্যগুলোকে সিকিউরড রাখা। নিজে সচেতন হওয়া ও আশেপাশের মানুষকে সচেতন রাখা। শিক্ষার্থীরা একে অপরের সহযোগী হতে পারলে এধরনের অপরাধ প্রতিরোধ করা সম্ভব। 

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীর সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডি হ্যাক করা হয় এবং বিভিন্ন শিক্ষার্থীকে সর্বাধুনিক প্রযুক্তি দ্বারা হেনস্তা করা হয়।


সর্বশেষ সংবাদ