শাবিপ্রবির ইউনিট ভিত্তিক আবেদনের খুঁটিনাটি

শিক্ষার্থী
শিক্ষার্থী   © ফাইল ফটো

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রায় ২৫ হাজার শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। আগামী বৃহস্পতিবার (২৭ অক্টোবর) আবেদন গ্রহণ শেষ হবে।  

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুর ১২টা পর্যন্ত তিনটি ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছেন ২৩ হাজার ৭৮৩ জন। আবেদন ফি পরিশোধ করেছেন ১৯ হাজার ৩৫৭ জন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির টেকনিক্যাল কো-অর্ডিনেটর ও কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক মো. মাসুম মুঠোফোনে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

অধ্যাপক মো. মাসুম জানান, এখন পর্যন্ত মোট ২৩ হাজার ৭৮৩ টি আবেদন পড়লেও এদের মধ্যে ১৯ হাজার ৩৬৫ জন আবেদন ফি পরিশোধ করেছেন। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ১৪ হাজার ৫৭১ টি, মানবিক বিভাগ থেকে ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ৩ হাজার ২৮১ টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ১ হাজার ৫১০টি আবেদন পড়েছে।

জানা গেছে, তিনটি ইউনিটে আবেদন ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে মোট ৮০০ টাকা ধার্য করা হয়েছে।বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীরা ‘বি’ এবং ‘সি’ ইউনিটে ভর্তির আবেদন করতে পারছেন।

‘এ’ ইউনিটে কোটাসহ মোট ১ হাজার ৫১ টি, মানবিকের বিষয়সমূহে ১৮৫ টি এবং ব্যবসায় শিক্ষার একমাত্র বিষয় ব্যবসায় প্রশাসনের ৩০ টি আসনসহ মোট ১ এক হাজার ২৬৬ টি আসন রয়েছে। মানবিকের পরীক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত ‘বি’ ইউনিটে কোটাবাদে ২৭৪টি এবং ‘সি’ ইউনিটে কোটাবাদে ১০টি আসনসহ মোট ২৮৪টি আসন রয়েছে। এছাড়া ব্যবসায় শিক্ষার পরীক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত ‘সি’ ইউনিটে কোটাবাদে ৩৫ টি এবং মানবিকের বিষয়গুলোতে কোটাবাদে ৪৭ টি আসনসহ মোট ৮২ টি আসন রয়েছে। মানবিকের ইউনিট ‘বি’ তে ২৯ টি ও ব্যবসায় শিক্ষার ‘সি’ ইউনিটে ৫ টি এবং বিজ্ঞানের ‘এ’ ইউনিটে ৬৬ টি কোটা রয়েছে।

তিন ইউনিট মিলিয়ে মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত ২৮ জন, প্রতিবন্ধী ১৪ জন, চা শ্রমিক ০৪ জন, পোষ্য ২০ জন এবং বিকেএসপি কোটায় ০৬ জনসহ মোট ১০০টি আসন সংরক্ষিত রয়েছে।


সর্বশেষ সংবাদ