শিক্ষা আইন পুনর্গঠনে সভা কাল

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ  © সংগৃহীত ছবি

‘শিক্ষা আইন-২০২১’ পুনর্গঠনে করণীয় নির্ধারণে কাল বুধবার দুপুর ১টায় সভা অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল এই সভায় সভাপতিত্ব করবেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত নোটিস ইস্যু করে। 

শিক্ষা আইন চূড়ান্ত করার পর গত বছর ২ মে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন ‘শিক্ষা আইন দীর্ঘ দিনেও চেষ্টা করে করা যায়নি। এখন সেটি প্রায় চূড়ান্ত পর্যায়ে। আমাদের দিক থেকে আমরা চূড়ান্ত করেছি। এটি মন্ত্রিপরিষদের যাওয়ার প্রক্রিয়ায় রয়েছে। শিক্ষা আইনটি হলে শিক্ষার ক্ষেত্রে যে অনেক ত্রুটি বিচ্যুতি রয়েছে সেগুলো আমরা কমিয়ে আনতে সক্ষম হবো।’

আরও পড়ুন: আরও এক মাস বাড়ল ৪৪তম বিসিএসের আবেদনের সময়

এরপর চূড়ান্ত খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ পরীক্ষা-নিরীক্ষা করার কথা উল্লেখ করে মতামতসহ শিক্ষা মন্ত্রণালয়ে ফেরত পাঠায়। 

বৈঠকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব,  প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি), মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক (রুটিন দায়িত্ব), ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, এবং দুই মন্ত্রণালয় ও বিভাগের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

আরও পড়ুন: স্বাধীনতা দিবসে পরীক্ষার সূচি নিয়ে ফেসবুকে ক্ষোভ, পরে সংশোধন

গত বছর ১৩ অক্টোবর শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে খসড়া আইনটি নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়। মন্ত্রিপরিষদ বিভাগের মতামত ও ওই সভার সভার সিদ্ধান্তের আলোকে প্রস্তাবিত শিক্ষা আইন পুনর্গঠন বা করণীয় নির্ধারণের লক্ষ্যে  বুধবার  দুপুর ১টায় মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ