দ্রুত শিক্ষা আইনের খসড়া উঠবে মন্ত্রিপরিষদে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান সময়ের সাথে মিল রেখে যুগোপযোগী শিক্ষা আইন তৈরি করা হচ্ছে। শিগগিরই এই আইন মন্ত্রিপরিষদ উত্থাপন করা হবে।

সোমবার (২৪ জানুয়ারি) রাজধানীর জাতীয় শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো ভবনের ইউনেস্কো জাতীয় কমিশনের সভাকক্ষে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা আইন তৈরির কাজ চলছে। এটি তৈরি হয়ে গেলে আমাদের পাছে পাঠানো হবে। আমরা এটি যাচাই-বাছাই করে মন্ত্রিপরিষদে পাঠানো হবে। এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য তা সংসদে উত্থাপন করা হবে। 

আরও পড়ুন: ২৯ ঘণ্টা পর উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ সচল 

তিনি আরও বলেন, শিক্ষার কারিকুলাম ও অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষাকে ব্যবহারিক ও বিশ্বমানের করতে নীতিমালা করা হবে। ৭৫ পরবর্তী সময়ে দেশের গতিপথ যখন দেশের গতিপথ থামিয়ে দিয়ে ইতিহাস বিকৃতি করা হয়, তখন দেশের শিক্ষা ব্যবস্থাও আক্রান্ত হয়। বর্তমান শিক্ষা ব্যবস্থায় জ্ঞান অর্জনের পাশাপাশি দক্ষতা নির্ভর করে তুলতে জোর দেয়া হয়। নতুন প্রজন্ম সচেতন, তাদের আরও উদ্ভাবনী কাজে যুক্ত করতে হবে।

অনুষ্ঠানে প্রাথমি ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, দেশের চলমান সমৃদ্ধ শিক্ষা ব্যবস্থা করোনার কারণে ব্যাহত হয়েছে। তবে সরকারের সঠিক সিদ্ধান্তে বৈশ্বিক মহামারীতে থেমে নেই শিক্ষা ব্যবস্থা।

আরও পড়ুন: শাবিপ্রবিতে ফেনসিডিল সরবরাহ করতে গিয়ে কর্মচারী আটক

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশের তথ্য প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও কার্যক্রম অব্যাহত ছিল। আর্থিক অসচ্ছলতার কারণে শিক্ষার্থী ম্রা যেন পিছিয়ে না পড়ে সেটি খেয়াল রাখতে হবে। দক্ষতা নির্ভর শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে।


সর্বশেষ সংবাদ