বিলুপ্ত হচ্ছে এনটিআরসিএ, পিএসসির আদলে হবে কমিশন

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আদলে ‘জাতীয় শিক্ষা কমিশন’ গঠন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। কমিশন গঠনের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরের সদস্যদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ২৫ মার্চের মধ্যে এই কমিটিকে আইনি কাঠামো তৈরির নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ওই সূত্র জানায়, ‘জাতীয় শিক্ষানীতি ২০১০’র আলোকে এই কমিশন গঠন করা হবে। আইনি কাঠামো তৈরিতে ৯ জন কর্মকর্তা কাজ করবেন। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (নিরীক্ষা ও আইন) খালেদা আক্তারকে আহ্বায়ক করা হয়েছে। আর কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (আইন)।

তথ্যমতে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ করে থাকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে নিয়োগে ধীরগতিসহ নানা কারণে এটি বিলুপ্ত করে জাতীয় শিক্ষা কমিশন গঠন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে এই কমিশন গঠনের জন্য আইনি কাঠামো তৈরির দায়িত্ব দেয়া হয়েছিল এনটিআরসিএকে। তারা খসড়া আইন তৈরি করে সেটি জমাও দিয়েছিলেন।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব জানান, জাতীয় শিক্ষা কমিশন গঠিত হলে এনটিআরসিএ বিলুপ্ত হয়ে যাবে। এই কমিশন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। তাদের কাজ হবে পিএসসির আদলে। অর্থাৎ এই কমিশন প্রার্থীদের পরীক্ষা নিয়ে সরাসরি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেবেন। মেধাতালিকা বা সুপারিশ করার মত প্রক্রিয়া থাকবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে কমিটির সদস্য সচিব ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (আইন) মোহা. লিয়াকত আলী শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা নির্দেশনা পেয়েছি। তবে এখনো কাজ শুরু হয়নি। ২৫ মার্চের যে ডেডলাইন দেয়া আছে, তার আগেই খসড়া আইন জমা দেয়ার চেষ্টা করব।

প্রসঙ্গত, দেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০১৫ সাল থেকে শিক্ষক নিয়োগ দিচ্ছে এনটিআরসিএ। তবে নিয়োগ প্রক্রিয়ায় গতি ফেরানো, আরও স্বচ্ছতা আনতে গঠন করা হচ্ছে জাতীয় শিক্ষা কমিশন। এই কমিশন প্রতিষ্ঠা হওয়ার পর সরাসরি প্রার্থীরা নিয়োগ পাবেন।


সর্বশেষ সংবাদ