বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে জবাবদিহিতার আওতায় আনার সুপারিশ

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠক
শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠক  © সংগৃহীত

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে জবাবদিহিতা ও স্বচ্ছতার আওতায় আনতে কার্যকরী পদক্ষেপ নিতে সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়াও কওমি মাদ্রাসাগুলোকে মূলধারার শিক্ষার সঙ্গে সম্পৃক্ত করতে তাগিদ দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার (৪ ‍জুলাই) দ্বাদশ জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সার্বিক কার্যক্রম কমিটিকে অবহিত করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। বৈঠকে আগের সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি এবং বিগত সভার কার্যবিবরণী অনুমোদন ও নিশ্চিত করে কমিটি।

সূত্র জানায়, পাঠ্যপুস্তকের ছাপা নিম্ন মানের হওয়ার কারণে কমিটির সদস্যরা ক্ষুব্ধ হন। বৈঠকে সর্বোচ্চ গুণগত মান বজায় রাখতে সুপারিশ করা হয়। এ ছাড়া কমিটি মাধ্যমিকস্তরের বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম মনিটরিং জোরদারের সুপারিশ করে। সেইসঙ্গে বৈঠকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল, ২০২৪’ যাচাই-বাছাইয়ের মাধ্যমে দ্রুত চূড়ান্ত করে বিলটি পাসের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদ, এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বৈঠকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রতিমন্ত্রী শামসুন নাহার, মো. মোতাহার হোসেন, আ ফ ম বাহাউদ্দিন, আবদুল মজিদ, আহমদ হোসেন, বিপ্লব হাসান, আব্দুল মালেক সরকার ও আজিজুল ইসলাম এমপি অংশ নেন।


সর্বশেষ সংবাদ