বিদেশে স্কলারশিপের জন্য ৩৭৭ জনকে প্রাথমিক মনোনায়ন

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © সংগৃহীত

বিদেশে উচ্চশিক্ষায় বিভিন্ন বৃত্তির জন্য এখন পর্যন্ত ৩৭৭ জনকে প্রাথমিকভাবে মনোনায়ন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। হাঙ্গেরী, জাপান, আজারবাইজান, চীন ও কমনওয়েলথের জন্য এ মনোনায়ন দেওয়া হয়।

সম্প্রতি প্রকাশিত শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২০২১-২০২২ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, হাঙ্গেরী সরকারের বৃত্তি-২০২২ এ ২১৪ জনকে, জাপান সরকার বৃত্তি-২০২২ এর জন্য ৬ জনকে, Japanese Govt. MEXT-2023 বৃত্তির জন্য ৭৪ জনকে, আজারবাইজান সরকারের বৃত্তি-২০২১ এর জন্য ২ জনকে, চীন সরকারের বৃত্তি-২০২২ এর জন্য ১৭ জনকে এবং কমনওয়েলথ স্কলারশীপ-২০২২ এর জন্য ৬৪ জনকে প্রাথমিকভাবে মনোনয়ন প্রদান করা হয়েছে ।

আরও পড়ুন: এক বছরে ৪১ বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ

এছাড়াও প্রতিবেদনে আরও বলা হয়েছে, শিক্ষাখাতে উচ্চতর গবেষণা কর্মসূচি বাস্তবায়নের জন্য চলতি ২০২১-২০২২ অর্থ বছরের বরাদ্দকৃত ৩০ কোটি টাকা থেকে ৩১৭টি প্রকল্প ও অন্যান্য ব্যয় বাবদ ২৯ কোটি ৯৪ লাখ টাকা ছাড় করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২২ অর্থ বছরে একই সময়ের পাবলিক-প্রাইভেট মিলিয়ে ৬১টি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি এবং ট্রেজারার নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি, ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার, ২১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি ও ১৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার নিয়োগ দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ