কনটেন্ট ক্রিয়েটরদের অ্যাওয়ার্ড দেবে বেবিটিউব

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © সংগৃহীত

তথ্যপ্রযুক্তির এ সময়ে স্মার্টফোন নিত্যপ্রয়োজনীয় অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে করোনা মহামারির লকডাউনের সময়ে এর ব্যবহার বেড়েছে বহুগুণ। প্রায়ই দেখা যায়, অভিভাবকরা বাচ্চাকে শান্ত রাখার জন্য তার হাতে স্মার্টফোন বা ট্যাব তুলে দেন। গান, কার্টুন বা মজার ভিডিও চালিয়ে দিয়ে তাকে শান্ত রাখা হয়।

আবার স্কুল-কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইন ক্লাসের কারণে বাধ্য হয়েই শিশুর হাতে তুলে দিতে হচ্ছে স্মার্টফোন। দিনের অনেকটা সময় শিশুদের স্মার্টফোন হাতে থাকায় এক ধরনের আসক্তিতে রূপ নিয়েছে এটি। বাংলাদেশে বিনোদন ও কার্টুন- এসব দেখার জন্য শিশুরা সিংহভাগ সময় ইউটিউবে কাটায়।

এটি অনেকেই ভালোভাবে দেখে। কিন্তু এ প্রযুক্তির কারণে শিশুদের মধ্যে নানাবিধ বিরূপ মনোভাব তৈরি হচ্ছে, এমনকি অতি অল্প বয়সেই তারা এডাল্ট বিভিন্ন কন্টেন্ট দ্বারা প্রভাবিত হচ্ছে। এভাবেই শিশুরা মোবাইলে অ্যাপসগুলোর সঙ্গে পরিচিত হয়ে যাচ্ছে এবং বিপজ্জনক সাইটেও ঢুকে পড়ছে।

আরও পড়ুন: ইউটিউবের বিকল্প বেবিটিউব বাংলাদেশী উদ্যোক্তার

তবে আশার খবর হচ্ছে এখন বাংলাদেশে শিশু-বান্ধব ভিডিও কন্টেন্ট শেয়ারিং সাইট চালু করেছে বেবিটিউব। দেশের শিশু-কিশোরদের জন্য নিরাপদ, মজাদার ও শিক্ষণীয় ভিডিও শেয়ারিং সাইট বেবিটিউব।

তারা চায় দেশের প্রতিটি শিশু-কিশোর প্রযুক্তির দুনিয়ায় সুস্থ থাকুক। আর সে সুস্থতা নিশ্চিত হোক বেবিটিউবের মাধ্যমে। অভিভাবকরা যেন নিশ্চিন্তে সন্তানদের হাতে মোবাইল বা ডিজিটাল ডিভাইসগুলো দিতে পারেন এবং দেশের প্রতিটি শিশু-কিশোরকে যেন নিরাপদ ইন্টারনেটের আওতায় আনা যায় সেটাই বেবিটিউব পরিকল্পনা।

বেবিটিউবের নিরাপদ বাংলাদেশ অ্যাওয়ার্ড

নিরাপদ বাংলাদেশ অ্যাওয়ার্ড-২০২২

বর্তমান সময়ে যারা ইন্টারনেট জগতকে নিরাপদ এবং শিশুদের জন্য একটি উপযুক্ত প্ল্যাটফর্ম হিসাবে তৈরি করছে তাদেরকে সম্মাননা দিতে বেবিটিউব আয়োজন করতে যাচ্ছে ‘‘নিরাপদ বাংলাদেশ অ্যাওয়ার্ড ২০২২’’।

আরও পড়ুন: ‘শিশুরা নিরাপদে ভিডিও দেখতে পারবে বেবিটিউবে’

বেবিটিউবের পক্ষ থেকে জানানো হয়েছে, এ অ্যাওয়ার্ড সমাজের সবার কাছে বিশেষ করে শিশু-কিশোরদের সামনে রোল মডেল হিসেবে তুলে ধরবে। যারা শিশু-বান্ধব ভিডিও কন্টেন্ট তৈরি করেন তাদেরকে সম্মানিত করতেই এই উদ্যোগ। এবছর ‘এ’ ক্যাটাগরিতে বেশ কয়েকজন ভিডিও কন্টেন্ট ক্রিয়েটরকে সম্মাননা দেয়া হবে।

বেবিটিউবের প্রতিষ্ঠিতা শামীম আশরাফ বলেন, যারা শিশু-বান্ধব ভিডিও কন্টেন্ট তৈরি করেন তাদেরকে উৎসাহিত করতে বেবিটিউব এই উদ্যোগ নিয়েছে। কারণ তারা আমাদের আগামী প্রজন্মের নিরাপদ সাইবার জগৎ তৈরিতে বড় অবদান রাখছেন। তবে এবছর শুধুমাত্র ভিডিও ম্যাকিং ক্যাটাগরিতে দিলেও আগামীতে আমাদের আরও অনেক পরিকল্পনা রয়েছে।

আগামী ২৪ মার্চ (শনিবার) ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ধানমন্ডি ক্যাম্পাস) মিলনায়তন-৭১ এ অনুষ্ঠিত হবে এ অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থাকতে হলে এ লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। https://forms.gle/x9LLFXnJSvteQZWQ9। এই লিংক থেকে প্রতিষ্ঠানটির অ্যাপটি ডাউনলোড করা যাবে। এই লিংকে https://baby-tube.com/ প্রতিষ্ঠানটির ওয়েবসাইট দেখা যাবে।


সর্বশেষ সংবাদ