যেভাবে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন

ফেসবুক
ফেসবুক  © সংগৃহীত

আপনি ফেসবুকে আসলে আপনার বন্ধুরা তা জানতে পারে। ফেসবুকের ‘অ্যাক্টিভিটি স্ট্যাটাস’ সুবিধার মাধ্যমে আপনি কতক্ষণ আগে ফেসবুকে সক্রিয় ছিলেন, তা-ও দেখা যায়। সে অনুয়ায়ী তারা আপনার সাথে যোগাযোগ করে। একারনে অনেক সময় ফেসবুকে আপনার ব্যাক্তিগত কাজ করতে অসুবিধা হয়।

আপনি চাইলেই এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। নিজের খেয়াল খুশিমতো ফেসবুক চালাতে পারেবেন কেই জানতে পারবেনা। কাজে-অকাজে ফেসবুকে ঢুঁ মারলেও বন্ধু তালিকার মানুষদের তা জানাতে না চান। সেসব ক্ষেত্রে অ্যাক্টিভিটি স্ট্যাটাস বন্ধ রাখুন। তখন অনলাইনে থাকলেও আপনাকে ‘অফলাইন’ দেখাবে। কাজটি দুভাবে করতে পারেন—ওয়েবসাইট থেকে এবং অ্যাপ থেকে।

আরও পড়ুন: করোনার রেড জোনে আরও ১০ জেলা

ওয়েবসাইটে যেভাবে করবেন:

ফেসবুকে লগইন করুন ওপরের ডান দিকে ‘মেসেঞ্জার’ আইকনে ক্লিক করুন। ড্রপ-ডাউন মেনু থেকে মেসেঞ্জার লেখার পাশে তিন বিন্দুওয়ালা অপশন আইকনে ক্লিক করুন। এবার ‘টার্ন অফ অ্যাক্টিভ স্ট্যাটাস’-এ ক্লিক করলে আপনাকে আর অনলাইনে দেখাবে না।

আরও পড়ুন: পাহাড়ে চালু হল পালকি অ্যাম্বুল্যান্স 

স্মার্টফোনে যেভাবে করবেন:

স্মার্টফোনে মেসেঞ্জার অ্যাপ খুলুন। ওপরের বাঁ দিকে ‘চ্যাটস’ লেখার পাশে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। এবার ‘অ্যাক্টিভ স্ট্যাটাস’ নির্বাচন করুন। ওপরের টগল বোতামটি নিষ্ক্রিয় করে দিলেই আপনাকে আর অনলাইনে দেখাবে না।

পুনরায় অ্যাক্টিভ স্ট্যাটাস চালু করতে চাইলে ওপরের ধাপগুলোর পুনরাবৃত্তি করতে হবে। আরেকটি বিষয় হলো, আপনি অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করে রাখলে আপনারা বন্ধুরা অনলাইনে আছে কি নেই, তা দেখতে পাবেন না।


সর্বশেষ সংবাদ